1. ukhiyavoice24@gmail.com : HM Sahabuddin : HM Sahabuddin
  2. clients@ukhiyavoice24.com : UkhiyaVoice24 : Md Omar Faruk
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:৩৫ অপরাহ্ন
শিরোনাম:
শিরোনাম:

বাঁশখালীতে বন্যহাতির আক্রমণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মাঝে চেক বিতরন

  • প্রকাশিত : বুধবার, ২ ফেব্রুয়ারি, ২০২২
  • ৭৭ বার পড়া হয়েছে Print This Post Print This Post

আলমগীর ইসলামাবাদীঃ- চট্টগ্রাম জেলা প্রতিনিধি,

চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় বিভিন্ন সময়ে বন্যহাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত ৫ পরিবারকে ৪ লাখ ৬০ হাজার টাকার সরকারি আর্থিক অনুদানের চেক বিতরন করেছেন দক্ষিন চট্টগ্রাম বন বিভাগ।
০২ ফেব্রুয়ারী’২২ ইং বুধবার সকাল ১১ টার সময় উপজেলা অফিসার্স ক্লাব মিলনায়তনে দক্ষিন চট্টগ্রাম বন বিভাগের উদ্যোগে আয়োজিত চেক বিতরন অনুষ্টানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী।
চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ আবু তাহের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বন্যপ্রাণী ও বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা মোঃ খোরশেদ আলম, ২নং সাধনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন চৌধুরী খোকা, কালীপুর রেঞ্জ কর্মকর্তা আব্দুর রাজ্জাক সহ বন বিভাগের বিভিন্ন কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।
অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, বনদস্যুদের বন উজাড় এবং বন নিধন করে চাষাবাদের ফলে বনের হাতিরা তাদের খাবার না পেয়ে লোকালয়ে চলে এসে বাড়ি ঘরে হামলা চালায় এবং ফসলের ক্ষতি করে। বন্যপ্রাণীর আক্রমন থেকে নিরাপদ থাকতে হলে হাতিদের চলাচলের রাস্তা যেন কোনভাবে বন্ধ না হয় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে এবং সতর্ক থাকতে হবে। চেক বিতরন অনুষ্টানে ১ জন মৃত পরিবার এবং ৪ জন ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সর্বমোট ৪ লক্ষ ৬০ হাজার টাকার চেক বিতরন করা হয়। ক্ষতিগ্রস্থ পরিবারগুলো বন বিভাগের পক্ষ থেকে অার্থিক ক্ষতিপুরন পেয়ে দক্ষিন চট্টগ্রাম বন বিভাগকে কৃতজ্ঞতা জানান।
উল্লেখ্যঃ বাঁশখালী উপজেলার পাহাড়ী অঞ্চলে বন উজাড়ের ফলে বন্য হাতিরা বিগত বেশ কয়েকবছর থেকে বাঁশখালীর পুকুরিয়া, বানিগ্রাম, সাদনপুর, জলদী, চাম্বলসহ বিভিন্ন পয়েন্ট দিয়ে খাদ্যের সন্ধানে লোকালয়ে নেমে এসে যান মালের ব্যাপক ক্ষতি সাধন করে আসছে। এর ফলে অনাকাংখীতভাবে বনের অনেক হাতি জনসাধারন কতৃক হতাহতও হচ্ছে, যা জিববৈচিত্র সংরক্ষনের জন্য মারাত্বক হুমকিস্বরুপ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 UkhiyaVoice24
Theme Desiged By Kh Raad (Frilix Group)