বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

অবশেষে হিলি ইমিগ্রেশন দিয়ে দুই দেশে যাত্রী পারাপার শুরু

প্রকাশিত হয়েছে-
এস এম মাসুদ রানা, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি।

অবশেষে আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত বাংলাদেশের মধ্যে পাসপোর্টে যাত্রী পারাপার। ভারতীয় কর্তৃপক্ষ গত কয়েকদিন আগে থেকেই হিলি বন্দরের বিপরিতে ভিসা দেয়া শুরু করলেও ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের প্রস্তুতি নিতে দেরি হওয়ায় আজ বৃহস্পতিবার দুপুর থেকে হিলি বন্দর দিয়ে দু’দেশেমধ্যেযাত্রী পারাপার শুরু হলো।

করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার কারণে ২০২০ সালের ২৩ মার্চ থেকে বন্ধ ছিলো হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপের্টে যাত্রী পারাপার। দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর হিলি বন্দর দিয়ে প্রায় দুই বছর ধরে যাত্রী পারাপর বন্ধ থাকায় বেকায়দায় পড়ে চিকিৎসা প্রত্যাশি, ব্যবসায়ী, ভ্রমন প্রিয়াসি ও শিক্ষার্থীরা। সেই সাথে বিপাকে পড়ে এর সাথে সংশ্লিষ্ট শ্রমিক কর্মচারীরা।

দীর্ঘদিন পর যাত্রী পারাপার শুরু হওয়ায় স্বস্তি ফিরে এসেছে এই পথ ব্যবহারকারী পাসপোর্ট যাত্রীদের মাঝে। জয়পুরহাট থেকে আসা পাসপোর্ট যাত্রী সাধনা সাহা জানান, দীর্ঘদিন পর তিনি তার আত্মিয়র বাসায় যেতে পেরে খুব খুশি লাগছে। তিনি ভ্রমণ ভিসায় শিলিগুড়ি যাবেন তার স্বজনদের সাথে দেখা করতে। ঠাকুরগাঁও থেকে আসা আর এক পাসপোর্ট যাত্রী রন্টু সাহা জানান, তিনি ভারতে চিকিৎসার জন্য যাচ্ছেন। হিলি ইমিগ্রেশন দীর্ঘদিন বন্ধ থাকায় তিনি তার চিকিৎসা নিয়ে বিপাকে পড়েছিলেন। বেনাপোল সীমান্ত দিয়ে যেতে তার অনেক সময় ও অর্থ দুটোয় ব্যায় হতো। হিলি চেকপোস্ট খুলে দেয়ায় তিনি অনেক খুশি হয়েছেন।

এদিকে হিলি ইমিগ্রেশন চেকপোষ্টে কর্মরত কুলি শ্রমিকরা জানায়, করোনার কারণে দীর্ঘদিন ইমিগ্রেশন বন্ধ থাকায় তারা খেয়ে না খেয়ে দিন কাটিয়েছেন। এতোদিন পরিবার পরিজন নিয়ে অনেক কষ্টে ছিলেন তারা। এখন লোক পারাপার শুরুহওয়ায় তাদের অর্থনৈতিক জোগার হবে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্ট অফিসার ইন-চার্জ ওসি বদিউজ্জামান জানান, এতাদিন বেনাপোল বন্দর ও আকাশ পথে ভারতে যাওয়া পাসপোর্ট যাত্রীরা বিশেষ ব্যবস্থায় হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দেশে ফিরতে পারলেও এই পথ দিয়ে ভারতে যাওয়া বন্ধ ছিলো। এখন থেকে হিলি পথ দিয়েই যাত্রীরা দুদেশের মধ্যে আসা যাওয়া করতে পারবেন। ভিসায় হিলি সীমান্ত উল্লেখ থাকলেই তারা এখন এই বন্দর দিয়ে ভারতে যেতে পারবে।

সম্প্রতি ভারত সরকার হিলি সহ দেশের বেশ কয়েকটি বন্দর দিয়ে পর্যটকসহ বিভিন্ন ভিসা প্রদানের নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর শুরু হয় হিলি বন্দর দিয়ে ভারতে যাওয়ার ভিসা প্রদানের কাজ। সবশেষ খবর পাওয়া পর্যন্ত হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে বেলা দু’টা পর্যন্ত চারজন ভারতীয় পাসপোর্ট যাত্রী বাংলাদেশে প্রবেশ করেছে অন্যদিকে চারজন বাংলাদেশী পাসপোর্ট যাত্রী ভারতে প্রবেশ করেছে।