শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আগামীকাল (২৭ শে নভেম্বর ) শুক্রবার শুরু হতে যাচ্ছে ঐতিহাসিক চরমোনাই মাহফিল

প্রকাশিত হয়েছে-

মোঃ রাকিব,বিশেষ প্রতিনিধি

 

বিশ্বের তৃতীয় ইসলামী মহাসমাবেশ বাংলাদেশের বরিশাল বিভাগের ঐতিহ্যবাহী চরমোনাই মাহফিল। বিশ্বের বৃহৎ কয়েকটি সমাবেশের মধ্যে অন‍্যতম এবং তৃতীয় ইসলামী মহাসমাবেশ অনুষ্ঠিত হয় বরিশালের চরমোনাইতে।

চরমোনাইতে বছরে দুইবার অনুষ্ঠিত হয় এই ইসলামী মহাসমাবেশের। একটি অগ্রহায়নে আর একটি ফাল্গুনে। তার মধ্যে প্রথম অগ্রহায়নের সমাবেশ আগামীকাল (২৭ নভেম্বর) শুক্রবার থেকে বরিশালের চরমোনাই ময়দানে শুরু হতে যাচ্ছে। ২৭-২৮-২৯ শে নভেম্বর তিন দিন ব্যাপী চলবে এই সমাবেশ বা মাহফিল। সোমবার আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে এই মাহফিল। ইতিমধ্যেই মাহফিলের জন্য প্রস্তুত করা হয়েছে সুবিশাল মাঠ।

বছরে দুটি মাহফিলের মধ্যে এটি প্রথম। অগ্রহায়নের প্রথম এ মাহফিলের চেয়ে দ্বিতীয় ফাল্গুনের মাহফিলটি কয়েক গুন বড় হয় ।লাখ লাখ মুসল্লির মুরিদদের অংশগ্রহণের মধ্য দিয়েই কাল শুক্রবার জুম্মার নামাজের পরে চরমোনাই পীর, মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম-এর উদ্বোধনী বয়ানের মাধ্যমে মাহফিল আনুষ্ঠানিক ভাবে শুরু হবে। এই মাহফিলে উপস্থিত থাকবেন দেশে-বিদেশের শীর্ষ পর্যায়ের আলেম ওলামারা।

চরমোনাই মাহফিলে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ধর্মপ্রাণ মুসলমানদের আগমন ঘটে। দেশের বাইরে থেকেও বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসলিমরা অংশগ্রহণ করেন ।

আগত মুসল্লিদের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষার জন্য কাজ করছে পুলিশ-র‌্যাব। এছাড়াও নিজস্ব ব্যবস্থাপনায় প্রায় কয়েক হাজার স্বেচ্ছাসেবক (মুহজাহিদ) কাজ করছেন। নিরাপত্তা জোরদারের জন্য স্থাপন করা হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা। বিদ‍্যুত সরবরাহে যাতে কোনো সমস্যা না হয় তাই নিরবিচ্ছিন্ন বিদ‍্যুত সরবরাহের জন্য প্রস্তুত রাখা হয়েছে হাই ভোল্টেজ অটো জেনারেটর। আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবা দিতে বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে একটি হাসপাতাল রয়েছে।