শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আনোয়ারায় হযরত শাহ কেয়ামুদ্দীন আউলিয়া (রহ:) সড়কের ‘মৌলা তোরণ’ শুভ উদ্বোধন

প্রকাশিত হয়েছে-

মুহাম্মদ আমজাদ হোসেন,আনোয়ারা (চট্টগ্রাম)প্রতিনিধি:

আধ্যত্মিক সাধক, ১৮শতকের কবি আল্লামা হযরত শাহ সুফি আলী রজা প্রকাশ কানু শাহ্ (রহ:) এর পীর হযরত শাহ কেয়ামুদ্দীন আউলিয়া (রহ:) এর নামে সড়ক নামকরণ করা হয়েছে আনোয়ারা উপজেলার ৯নং পরৈকোড়া ইউনিয়নের মুসুদ্দী পাড়ার ওষখাইন আলী নগর দরবার শরীফে যাওয়ার সড়কটি৷

এটি ১৯৯৮-৯৯ সালে এ সড়কটি সংস্কার ও তোরণ নির্মাণ করেন কানু শাহ্ (রহ:) এর বংশধর খাজা দরবেশ শাহ নুরু মাওলা আকতার দরবেশ (রহঃ)।

দীর্ঘ ২১ বছর পর হযরত শাহ কেয়ামুদ্দীন আউলিয়া (রহ:) সড়কের নতুন ভাবে ‘মৌলা তোরণ’ নির্মাণ করা হয়েছে।

বুধবার (৬ই জানুয়ারি) বিকেলে ‘মৌলা তোরণ’টি শুভ উদ্বোধন করেন মারকাযে এশায়াতে আহলে সুন্নাত বাংলাদেশ প্রতিষ্ঠাতা গোলামে আহলে বাইতে রাসূল (দঃ) পীরজাদা মৌলানা মীর মুহাম্মদ মঈনুদ্দীন নূরী সিদ্দীকি আল কুরাইশী।

এই সময় উপস্থিত ছিলেন -পরৈকোড়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান এম এ মালেক,শাহাজাদা হাবিবুল্লাহ,শাহাজাদা ইয়াছিন সহ আরো অনেকে।

মৌলানা মীর মুহাম্মদ মঈনুদ্দীন নূরী সিদ্দীকি আল কুরাইশী বলেন, সড়কটি শাহ কেয়ামউদ্দিন আউলিয়া (রহঃ)-এর নামে নামকরণ করেন দরবেশ খাজা শাহ্‌ নূরু মৌলা (রহঃ)৷ কারণ তিনি জানতেন এই রাস্তা দিয়ে তৎকালীন সময়ে শাহ্‌ সূফী আলী রজা কানু শাহ্ (রহঃ) কে তরবিয়ত দেওয়ার জন্যে শাহ্‌ কেয়ামউদ্দিন আউলিয়া (রহঃ) চলাফেরা করতেন৷ তার এই স্মৃতি কে কেন্দ্র করে এই নামকরণ করা হয়। শাহ্‌ কেয়ামউদ্দিন আউলিয়া (রহঃ) হলেন শাহ্‌ সূফী আলী রজা কানু শাহ্ (রহঃ) এর পীর ও মুর্শিদ৷ তিনি সুদূর মদিনা হতে রাসূলে পাক (দঃ) এর আদেশ প্রাপ্ত হয়ে বিহারে এসে শাহ্‌ আমানত (রহঃ) এর সাথে সাক্ষাত করেন এবং তাহার আদেশে তিনি আনোয়ারা ছত্তারহাট সংলগ্ন মহাজনহাটে এসে বসতি স্থাপন করেন।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মারকাযে এশায়াতে আহলে সুন্নাত বাংলাদেশ এর সদস্যবৃন্দ ও দরবারের ভক্ত-মুরিদান। শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।