বুধবার , ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আবারও বাড়ানো হচ্ছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

প্রকাশিত হয়েছে-

মোঃ রাকিব”বিশেষ প্রতিনিধিঃ

আবারও বাড়ানো হচ্ছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। চলমান ছুটি আগামী ৩১ অক্টোবর পযর্ন্ত বহাল থাকলেও সেটা আবারও এক ধাপ বাড়ানো হবে বলে জানা গেছে।

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর বিষয়ে চলতি মাসের ২৭ তারিখ শিক্ষামন্ত্রীর সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে একটি বৈঠক হবার কথা থাকলেও সেটা হয়নি। পূজা উপলক্ষ্যে ছুটি থাকার কারনে এই বৈঠক পিছিয়ে যাওয়ায় অনুষ্ঠিত হবে আগামীকাল (২৯ অক্টোবর)।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর বিষয়ে আগামীকাল বৈঠক শেষে একটি ভার্চুয়াল প্রেস ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী ভ.দিপু মনি। এমন তত্থ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন জানান, বর্তমানে যে ছুটি চলমান রয়েছে সেটা বাড়ানো হবে। এমন তথ্য দিয়ে তিনি বলেন, ‘’বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে না। তাই চলমান ছুটি আরও বাড়ানো হবে।‘’

সচিব আকরাম আল হোসেন আরও বলেন, ‘’আগামী ৩১ অক্টোবর পর্যন্ত আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ঘোষণা দেয়া আছে। এর আগেই ছুটি বাড়ানোর বিষয়ে জানিয়ে দেয়া হবে। যেহেতু ৩০ ও ৩১ অক্টোবর সরকারি ছুটি। তাই বৃহস্পতিবারেই এই বিষয়ে জানিয়ে দেয়া হবে।‘’

চলমান ছুটি ৩১ অক্টোবর থেকে আরও কতদিন বর্ধিত করা হবে সে ব্যাপারে অবশ্য এখনও কিছুই জানাননি কর্মকর্তারা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক জানান, শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি বাড়তে পারে। তবে ছুটি কত দিন বাড়তে পারে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। শিক্ষা মন্ত্রণালয় থেকে খুব শিগ্রই এ বিষয়ে জানানো হবে।

উল্লিখিত, মহামারী কোভিড-১৯ এর কারনে গত মার্চ মাস থেকেই দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বর্তমানে দেশের বাকি সবকিছু স্বাভাবিকভাবে চললেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। দীর্ঘ সময় ধরে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে দেশের পুরো শিক্ষা ব্যবস্থার উপরেই প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।