বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আল্লামা নোমান ফয়েজী’র ইন্তেকালে ড. আবু রেজা নদভী এমপি’র গভীর শোক জ্ঞাপন

প্রকাশিত হয়েছে-

 

আলমগীর ইসলামাবাদী
চট্টগ্রাম জেলা প্রতিনিধি

 

আল জামিয়াতুল ইসলামিয়া হামিউস সুন্নাহ মেখল এর পরিচালক, হেফাজতে ইসলাম বাংলাদেশের উপদেষ্টা মন্ডলির সদস্য, দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার শুরা সদস্য, মুফতিয়ে আজম আল্লামা ফয়জুল্লাহ (রাহ:) এর নাতি আল্লামা মুহাম্মদ নোমান ফয়েজী (রাহ:) এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে এক বিবৃতি প্রদান করেছেন চট্টগ্রাম -১৫ আসনের মাননীয় সংসদ সদস্য, প্রখ্যাত ইসলামিক স্কলার প্রফেসর ডক্টর আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী।

বিবৃতিতে তিনি বলেন, দারুল উলূম দেওবন্দের মূলনীতিকে ভিত্তি করে ১৯৩১ খ্রিষ্টাব্দে মুফতিয়ে আজম আল্লামা ফয়জুল্লাহ (রাহ:) কর্তৃক চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মেখল গ্রামে প্রতিষ্ঠা করেন বাংলাদেশের রক্ষণশীল কওমি মাদ্রাসা হিসেবে সুপরিচিত আল জামিয়াতুল ইসলামিয়া হামিউস সুন্নাহ সংক্ষেপে ‘মেখল মাদরাসা’। ২০০৫ সাল হতে ইন্তেকালের আগ পর্যন্ত আল্লামা মোহাম্মদ নোমান ফয়জী অত্যন্ত নিষ্ঠার সাথে ঐতিহ্যবাহী মেখল মাদ্রাসা পরিচালনার দায়িত্ব পালন করেন। তিনি হাটহাজারীর আলেমদের প্রতিনিধিত্বকারী সংগঠন হাটহাজারী ওলামা পরিষদের সভাপতি ও বাংলাদেশ নূরানী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ছিলেন। তীক্ষ্ণ মেধা আর উন্নত স্বভাব- চরিত্রের জন্য ছাত্রজীবন থেকেই বিশেষ সুনাম ও সুখ্যাতি অর্জন করেন আল্লামা মোহাম্মদ নোমান ফয়েজী। অত্যন্ত শান্ত ও অমায়িক স্বভাব, দূর দৃষ্টিসম্পন্ন খোদাভিরু একজন বিদগ্ধ আলেমেদ্বীন ছিলেন তিনি। তাঁর ইন্তেকালে জাতি হারিয়েছে একজন খাঁটি দেশপ্রেমিক আলেমেদ্বীন। ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি মরহুমের মাগফিরাত কামনার পাশাপাশি তাঁর শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, ২২ মার্চ সোমবার সন্ধ্যা ৭ টা ৩৫ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬৮ বৎসর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রবীণ আলেমেদ্বীন আল্লামা মুহাম্মদ নোমান ফয়েজী- ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।