শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আসুন মসজিদ কেন্দ্রিক মক্তবগুলো চালু করি, সাথে সম্ভব হলে হিফজখানা এবং প্রাথমিক দ্বীনি মাদরাসা প্রতিষ্ঠা করি-শফকত হোসাইন চাটগামী

প্রকাশিত হয়েছে-

আলমগীর ইসলামাবাদী:- চট্টগ্রাম জেলা প্রতিনিধি,

আজ ০১ ফেব্রুয়ারী ২২, মঙ্গলবার বিশিষ্ট লেখক ও গবেষক সাংবাদিক মাওলানা শফকত হোসাইন চাটগামীর অভিমত,
দেশের মসজিদ কেন্দ্রিক মক্তব ফোরকানিয়া মাদরাসা গুলো আজ বিলুপ্তির পথে। আগের মত আর সকালে কোরআন বুকে নিয়ে মসজিদে মক্তবে যেতে ছেলে মেয়েদের তেমন দেখা যায়না। যদিও ইল্লা-মাশাআল্লাহ এখনো কিছু কিছু জায়গায় মক্তবগুলো স্বগৌরবে দাড়িয়ে আছে আলহামদুলিল্লাহ।

এই মুহুর্তে আমাদের আলেম ওলামা তরুণ শ্রেণীর দরকার মসজিদ কেন্দ্রিক মক্তবগুলো চালু করার ফিকির করা, উদ্যোগ নেয়া।
শুধু তাই নয়; সব মসজিদ কেন্দ্রীক মক্তবগুলো আবার চালু করার পাশাপাশি জায়গায় জায়গায় হিফজখানা এবং প্রাথমিক মাদরাসা প্রতিষ্ঠা এখন সময়ের দাবী। আর মাদরাসা এবং মক্তবগুলো হবে ঢালাও কালেকশন আর ভিক্ষা মুক্ত। মাদরাসা এরিয়ার বাইরে গিয়ে চাঁদা কালেকশন না করার শপথ নিতে হবে। আর নিজ এরিয়া মাদরাসার আতরাপ এলাকার লোকজনকে পাশের মসজিদ, মক্তব, হিফজখানা এবং মাদরাসাগুলোতে স্বেচ্ছায় দান করার উৎসাহ দিতে হবে জনগনকে। এভাবে হলে অবশ্যই সফল হবে। মনে রাখতে হবে, আগামীতে হয়তো এই কাজটি অনেক কঠিন হয়ে পড়বে। তাই এখনই উদ্যোগ নেয়া প্রয়োজন।

আমরা হয়তো অনেকেই জানিনা “মসজিদ মাদরাসা ও কবরস্থান করতে সরকারী অনুমতি নিতে হবে” এমন আইন অলরেডি পাশ করা হয়েছে। হয়তো এখন এই আইন দিয়ে আমাদের ধরবেনা; কিন্তু এমন একদিন আসবে যখন এই আইন দিয়েই সংকোচিত হবে মসজিদ মাদরাসা কবরস্থানের দরজা।

তাই আসুন এখন থেকেই শুরু করি মসজিদ কেন্দ্রিক মক্তব, হিফজখানা ও প্রাথমিক দ্বীনি মাদরাসা।