বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ঈদগাঁওতে টিকা কার্যক্রম নিয়ে ধোঁয়াশার সৃষ্টি

প্রকাশিত হয়েছে-

ইমরান তাওহীদ রানাঃ- ঈদগাঁও,

জাতীয় বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল সরকার ঘোষিত গনটিকা কার্যক্রম স্থগিত ঘোষণার সংবাদ প্রচার হলেও   এ-সংক্রান্ত কোন অফিস আদেশ এখনো পাইনি নব অনুমোদিত ঈদগাঁও উপজেলার ৪নং ঈদগাঁও ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ। এ অবস্থায় সীমিত পরিসরে হলেও আগামী ৭ আগস্ট এ ইউনিয়নে আদৌ টিকার নিবন্ধন কার্যক্রম ও টিকা প্রদান করা হচ্ছে কিনা তা নিয়ে বেশ ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। সচেতন অনেকে এ ব্যাপারে স্থানীয় সংবাদকর্মীদের নিকট জানতে চাচ্ছে।

তাই তার মতে গণটিকা সংক্রান্ত পূর্বের সিডিউল এখনো বলবৎ বলা যায়, পূর্বের সিডিউল মাতে ৭ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত তিন দিনব্যাপী ঈদগাঁও ইউনিয়নে গণটিকার রেজিস্ট্রেশন ও টিকা প্রদান করার কথা। ইউনিয়নের তিনটি নির্ধারিত কেন্দ্রে টিকা রেজিস্ট্রেশন উটিকা প্রয়োগের কথা ছিল।

ঈদগাঁও আলমাছিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা কেন্দ্রে এক থেকে তিন নম্বর ওয়ার্ডের ৬০০ জন, কালিরছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে চার থেকে ছয় নম্বর ওয়ার্ডের ৬০০ জন এবং পাল পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৭ থেকে ৯ নম্বর ওয়ার্ডের ৬০০ জনসহ মোট ১৮ শত জনকে টিকা প্রয়োগের পরিকল্পনা করা হয়েছিল এ সিডিউলে।

অন্যদিকে দেলোয়ার হোসেন উপজেলা স্বাস্থ্য ও পরিদর্শক কর্মকর্তা জানান ২৫ বছরের ঊর্ধ্বে বাংলাদেশী নাগরিকদের এ টিকার আওতায় আনা হবে। এতে বয়স্ক, প্রতিবন্ধী ও নারীদের অগ্রাধিকার দেয়া হবে। টিকাকেন্দ্রে আসার সময় মাস্ক পরিধানপূর্বক জাতীয় পরিচয় পত্র (এন আইডি) এবং মোবাইল সঙ্গে আনতে হবে।

যারা সুরক্ষা অ্যাপস এর মাধ্যমে রেজিস্ট্রেশন করেছেন, তাদের এনআইডির পরিবর্তে রেজিস্ট্রেশন কার্ডটা সাথে আনলে হবে। তিনি আরো বলেন, রেজিস্ট্রেশন কার্ড ব্যতিরেকে কোনক্রমেই টিকা নেয়া যাবে না। টিকার জন্য রেজিস্ট্রেশন কার্ড ও এনআইডি বাধ্যতামূলক। সুরক্ষা অ্যাপসটির সার্ভার মাঝে মধ্যে ডাউন আসে বলে জানান, আজকে ঈদগাঁও ইউনিয়নের ৩টি কেন্দ্রতে ১৮শত টিকা প্রধান করবে বলে তিনি জানান। তবে ইউপি মেম্বারদের কে টিকার রেজিস্ট্রেশন সম্পর্কে বলে দেয়া হয়েছে।

খবর নিয়ে জানা গেছে, কোন কোন মেম্বার টিকার রেজিস্ট্রেশনের জন্য নাগরিকদের কাছ থেকে এনআইডি সংগ্রহ করছেন।

ঈদগাঁও মেহেরঘোনা স্বাস্থ্য ক্লিনিক সাপোর্ট গ্রুপের সদস্যসচিব মাহবুব আলম মাবু ক্ষোভের সাথে জানান, ঈদগাঁও ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ টিকা কার্যক্রম পরিচালনার বিষয়ে কোন প্রকার কর্মতৎপরতা চোখে পড়েনি এবং দীর্গলাইনে অনিয়ম উৎশৃঙ্খলার ঘটলেও শৃঙ্খলার জন্য গ্রামপুলিশ বা আনসার বিডিপি কোন প্রকার দায়িত্বে ছিল না ।

তাই ইউনিয়নবাসীর মধ্যে এ ব্যাপারে ব্যাপক ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।