শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল || ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

উখিয়ার রত্নাপালং ইউনিয়নের জঙ্গলে লুকিয়ে রাখা ১৬ কার্ট ১ লাখ ৬০ হাজার ইয়াবা উদ্ধার

প্রকাশিত হয়েছে-

কফিল উদ্দিন জয়,নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি।

উখিয়া উপজেলার ২নং রত্নাপালং ইউনিয়নের ৫নং ওয়ার্ডের করইবনিয়া এলাকা হইতে ফের ১ লাখ ৬০ হাজার ইয়াবা উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি’র সদস্যরা।

৬ আগস্ট ২০২১ খ্রুিঃ শুক্রবার ১,৪৫ ঘটিকার দিকে এসব ইয়াবা উদ্ধার করা হয়।

কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, কক্সবাজার ৩৪ ব্যাটালিয়ন বিজিবি চৌকষ আভিযানিক দল উখিয়ার রত্নাপালং ইউনিয়নের ৫নং ওয়ার্ড করইবনিয়ায় ইয়াবা ব্যবসায়ীদের পাচারকৃত বিদেশ প্রবাসীর বাড়ির পাশ্ববর্তী বিপুল পরিমান ইয়াবা রাখার গোপন স্থানে হানা দিয়ে ব্যাপক তল্লাশী করে জঙ্গলে লুকিয়ে রাখা ১৬ কার্ট ইয়াবা যার মধ্যে ১ লাখ ৬০ হাজার ইয়াবা পাওয়া যায়।
যার আনুমানিক মূল্য ৪ কোটি ৮০ লক্ষ টাকা।

এ ব্যাপারে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ।

উল্লেখ্য, কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) এর দায়িত্বপূর্ণ এলাকায় পহেলা জানুয়ারি থেকে এই পর্যন্ত চোরাচালান ও মাদক বিরোধী অভিযান চালিয়ে ৮৩ কোটি ৭৫ লক্ষ ৪৬ হাজার টাকা মূল্যের ২৭ লাখ ৯১ হাজার ৮ শত ২২ পিস বার্মিজ ইয়াবাসহ ১৪৭জনকে আটক করা হয়।।।

 

উপজেলার একই এলাকায় গত বৃহস্পতিবার ৫ আগস্ট
কক্সবাজার বিজিবির ৩৪ ব্যাটালিয়ন কমান্ডার লেঃ কর্ণেল আলী হায়দার আজাদ আহমেদ এসব তথ্য নিশ্চিত করেন জানান।

এদিকে বৃহস্পতিবার (৫ আগষ্ট) দিবাগত রাত ১,১৫ ঘটিকার দিকে কক্সবাজারের উখিয়ার ২নং রত্নাপালং ইউনিয়নের ৫নং ওয়ার্ডের করইবনিয়ার পাহাড়ী জঙ্গলে অভিযান চালিয়ে বস্তাবর্তী ৪ লক্ষ ১০ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে। কক্সবাজার ৩৪ বিজিবি সীমান্তের রেজুপাড়া বিওপির সদস্যদের অভিযানে এসব ইয়াবা জব্দ করা হলেও কাউকে আটক করা যায়নি।
বিজিবির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঐ সময় বিজিবির ওপর সংঘবদ্ধ পাচারকারীরা দেশীয় অস্ত্র নিয়ে হামলার চেষ্টা করে। এসময় বিজিবি ৪ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়েছে। এতে পাচারকারীরা পালিয়ে যায়। পৃথক অভিযানে জব্দকৃত ইয়াবা ৪১ কার্ট মূল্য প্রায় ১২ কোটি ৩০ লক্ষ টাকা। ইয়াবা জব্দের ঘটনায় সংশ্লিষ্ট থানায় আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান কক্সবাজার ৩৪ বিজিবি অধিনায়ক লেঃ কর্ণেল আলী হায়দার আজাদ আহমেদ।

উখিয়ার রত্নাপালং ইউনিয়নের করইবনিয়া গ্রামের বড় ইয়াবা সিন্ডিকেটের পরিচালক, সহযোগিরা সকল সদস্য রাত্রে ইকবালের গ্রুর ফার্মে থাকলেও দিনের বেলায় যার যার স্হানে চলে যায় বলে স্হানীয়দের অভিযোগ, তাদেরকে রাতে পাহাড়া দেয়ার জন্য হাজারো ২০ থেকে ৩০ জন ইয়াং যুবককে ১০০০ করে বেতন দেয় দৈনিক।

এই সিন্ডিকেটে রয়েছেন ডেইলপাড়া, করইবনিয়া ও পূর্ব ডিগলিয়ার পালং এর অধ্যশতাদিক যুবক ও ছাত্ররা। সিন্ডিকেটের মূল ইয়াবা পরিচালক হিসেবে রয়েছে নুর হোসেন চেয়ারম্যান, ইকবাল, হাকিম আলী, ভুট্টো, হানিফের ছেলে মিজান, রশিদ এর ছেলে ইউনুস ফারুক, বোরহান উদ্দিন, আরো অনেক নারী পুরুষের নাম তাকলেও তাদেরকে আইনের আওতায় আনা হলে সব সদস্যের নাম বের করা সম্ভব হবে বলেন স্হানীয় জনগোষ্ঠী