বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে হাজতি নিখোঁজ জেলারকে প্রত্যাহার,তদন্ত কমিটি গঠন

প্রকাশিত হয়েছে-

 

আলমগীর ইসলামাবাদী
চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

 

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে হাজতি নিখোঁজের ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে জেলার রফিকুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে। ঘটনা তদন্তে খুলনার ডিআইজি প্রিজন মোহাম্মদ সগিরকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সকালে এ তথ্য নিশ্চিত করে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন জানান, কমিটির প্রতিবেদন পাওয়ার পর সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে তল্লাশি করেও গত ৩০ ঘন্টায় নিখোঁজ হওয়া হাজতি ফরহাদ হোসেন রুবেলের সন্ধান মেলেনি। কারা কর্তৃপক্ষ এ ঘটনায় নগরীর কোতোয়ালী থানায় একটি মামলা দায়ের করেছে।

গতকাল শনিবার (৬ মার্চ ২১) রাতে নগরীর কোতোয়ালী থানায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার মো. রফিকুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, নিখোঁজ হাজতি ফরহাদ হোসেন রুবেল কারাগারের পঞ্চম তলার ১৫ নম্বর ওয়ার্ডে থাকতেন।

শনিবার ভোর সোয়া পাঁচটা থেকে ছয়টার মধ্যে রুবেল উধাও হয়ে যান।
এর আগে শনিবার সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. শফিকুল ইসলাম খান কোতোয়ালী থানায় একটি জিডি করেন।

কারা কতৃপক্ষ জানায়, নিখোঁজ বন্দি ফরহাদ হোসেন রুবেল নগরীর সদরঘাট থানার একটি খুনের মামলার আসামি। তার বাড়ি নরসিংদী জেলার রায়পুরা উপজেলার মীরেরকান্দি গ্রামে। তার বাবার নাম শুক্কুর আলী ভাণ্ডারি।
গত ৯ই ফেব্রুয়ারি গ্রেপ্তারের পর তাকে চট্টগ্রাম কারাগারে পাঠানো হয়।

কারাগারের ১৫ নম্বর কর্ণফুলী ভবনের পানিশমেন্ট ওয়ার্ডে রাখা হয়েছিল তাকে।
নিয়ম অনুযায়ী প্রতিদিন সকালে কারাগারে থাকা বন্দিদের সংখ্যা মেলাতে গণণা করা হয়। শনিবার সকালে গণনাকালে বন্দি ফরহাদ হোসেন রুবেলের (হাজতি নম্বর: ২৫৪৭/২১) অনুপস্থিতির বিষয়টি কারা কর্তৃপক্ষের নজরে আসে।

এ ঘটনার পর বিকেলে নিখোঁজ বন্দির সন্ধানে চট্টগ্রাম কারাগারে বাজানো হয় ‘পাগলা ঘণ্টা’। নিখোঁজের ৩০ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও হদিস মেলেনি।