শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল || ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

দারুল হিদায়া তাহফিজুল কুরআন মাদরাসার বিদায়ী ছাত্রদের দস্তারবন্দী সনদ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন

প্রকাশিত হয়েছে-

আলমগীর ইসলামাবাদী চট্টগ্রাম জেলা প্রতিনিধি:

চট্টগ্রামের পাঁচলাইশ দারুল হিদায়া তাহফিজুল কুরআন মাদরাসার উদ্যোগে দস্তারবন্দী সনদ প্রদান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার( ০৮ মার্চ ২৩)বাদ মাগরিব থেকে মাদরাসার ৫ম তলা ভবনের উপরে শুরু হওয়া এই অনুষ্ঠান রাত ১১ টা পর্যন্ত চলমান, অনুষ্ঠানে পাঁচলাইশ, চট্টগ্রাম, মক্ষী মসজিদ এর ইমাম, খতিব ও দারুল হিদায়া তাহফিজুল কুরআন মাদরাসার প্রতিষ্টাতা পরিচালক, আলহাজ্ব হাফেজ মাওলানা আবুল হাসান সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্দরকিল্লা শাহী জামে মসজিদের সহকারী খতিব ড.আনোয়ারুল হক আল আজহারী, মাদরাসার সিনিয়র শিক্ষক হাফেজ মাওলানা শাকের উল্লাহ এর পরিচালনায় অনুষ্ঠানে অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে অভিভাবক, মেহমান ও ছাত্রদের উপস্থিতিতে আলোচক বৃন্দ বলেন, নবীদের উত্তরসূরি হিসেবে কুরআন- সুন্নাহর আলোকে জাতিকে নির্দেশনা দেয়া আলেম সমাজের দায়িত্ব ও কর্তব্য। কল্যাণের প্রতি আহ্বান জানানো ও অকল্যাণের পরিণতি সম্পর্কে সজাগ করতে আলেমদের স্বয়ং আল্লাহ ও মহানবী (সা.) নির্দেশ দিয়েছেন। মানুষের ঈমান-আকিদার হেফাজত করা, মানুষকে পরকালমুখী করা, প্রচলিত শিরক-বিদআত ও কুসংস্কারসমূহ রদ করা এবং শরিয়তবিরোধী সব কর্মকাণ্ড প্রতিরোধে ভূমিকা পালনের শিক্ষার পাশাপাশি দেশপ্রেম এবং জাতির প্রতি দায়বদ্ধতা ও ভালোবাসার শিক্ষা দেয়া আলেমদের অন্যতম জিম্মাদারী। তাই কোনো অবস্থাতেই আলেম সমাজের পক্ষে এ দায়িত্ব এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। তাঁরা বলেন, ইসলামী চিন্তাধারার অনুসারীদের মধ্যে বুদ্ধিবৃত্তিক ও অন্যান্য ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করতে হবে। একে অন্যকে অভিযুক্ত করার প্রবণতা পরিহার করে মতপার্থক্যের যে সব বিষয় রয়েছে সেগুলোকে সংলাপের মধ্য দিয়ে নিষ্পত্তি ও সংশোধন করা গেলে মুসলিম উম্মাহকে কার্যকর ঐক্যবদ্ধ ও স্বাতন্ত্র্যমণ্ডিত করে তোলা সম্ভব। বক্তাগণ বলেন, উম্মাহর ক্রান্তিলগ্নে সব মুসলিমকে একত্রিত করার দায়বদ্ধতাকে বিশেষভাবে উপলব্ধি করতে হবে। সংযমের মাধ্যমে মুসলমানদের মধ্যে ভ্রাতৃত্ব ও সাদৃশ্যের বন্ধনকে জোরদার করতে হবে এবং পরিত্যাগ করতে হবে শত্রুতা ও বিভাজনের প্রবণতা। একই সাথে চরমপন্থা, সহিংসতা ও সন্ত্রাসবাদের সকল রূপ প্রত্যাখ্যান করতে হবে এবং অন্যান্য ধর্মের অনুসারীদের সাথেও মুসলমানদের সর্বোত্তম পদ্ধতিতে সহযোগিতা করতে হবে।উক্ত অনুষ্ঠানে আগত প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়,চট্টগ্রামের মধ্যে এত সুন্দর কোরআনের অনুষ্ঠান আর হয়নি।

অনুষ্টানের শেষে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন, মাওলানা শাহ্ নূর মোহাম্মদ সাহেব পীর সাহেব বাঁশখালী।

ছবি ক্যাপশন (১) দারুল হিদায়া তাহফিজুল কুরআন মাদরাসার দস্তারবন্দী সনদ প্রদান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।