শনিবার , ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

দিনাজপুরের বিরামপুরে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত হয়েছে-

এস এম মাসুদ রানাঃ- বিরামপুর,

দিনাজপুরের বিরামপুরে ১২৫ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, কিন্তু তার চেয়েও অধিক জমিতে ১২৭ হেক্টর জমিতে গমের চাষ আবাদ হয়েছে ৷ এবার আবহাওয়া অনুকূল থাকায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। সরিষার চাষ বৃদ্ধির কারণেই গমের চাষ কিছুটা কমে গেছে বলে মনে করছে উপজেলা কৃষি অধিদপ্তর।

বিরামপুর উপজেলা কৃষি অফিসার নিকছন চন্দ্র পাল জানান, উপজেলার ১২৫ হেক্টর জমিতে গম চাষ আবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে |

শুক্রবার (৪ মার্চ) বিরামপুর উপজেলার একটি পৌরসভা ও সাতটি টি ইউনিয়ন ঘুরে দেখা যায়, চলতি মৌসুমে গম চাষ কম হলেও ফলন হয়েছে বেশি। গত মৌসুমে কৃষককেরা বিঘাপ্রতি গম পেয়েছে ৯ থেকে ১০ মণ। এবার ১৩ থেকে ১৪ মণ ফলন পাবেন বলে আশা করছেন তারা।

বিরামপুর উপজেলার সারাংপুর গ্রামের মঞ্জুরুল বলেন, ‘প্রতি বছর আমি ৫ থেকে ৬ বিঘা জমিতে গম চাষ করি। হঠাৎ তেলের দাম বাড়ায় এবার আমি ১ বিঘা জমিতে গম চাষ করেছি। তবে এ বছর গমের ভালো ফলন হয়েছে। আশা করছি আগামী এক সপ্তাহের মধ্যে গম কাটা ও মাড়াইয়ের কাজ শুরু করতে পারবো।’

কৃষি অফিসার আরো বলেন, ‘আমরা ৬ ০০ জন কৃষকের মধ্যে বিনামূল্যে জনপ্রতি ২০ কেজি গম বীজ, ১০ ডেপ ও ১০ কেজি এমওপি সার প্রণোদনা প্রদান করেছি। গমের ফলন অনেক ভালো হয়েছে। আশা করছি বিঘাপ্রতি ১৩ থেকে ১৪ মণ গম কৃষকেরা ঘরে তুলতে পারবেন।