শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

নিজ পরিবারের নিকট ৩৫ তম মানসিক রোগী হস্তান্তর করলো মারোত

প্রকাশিত হয়েছে-

ইব্রাহীম মাহমুদ- টেকনাফ,

মানসিক রোগীদের তহবিল (মারোত) এর প্রশংসনীয় উদ্যোগে টেকনাফে ২ বছর পর মানসিক রোগী মোহাম্মদ মোস্তফা (৪৪)কে পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে। এটি ৩৫তম মানসিক রোগী নিজ পরিবারের মাঝে হস্তান্তর। মারোত এর আগে আরও ৩৪জন মানসিক ভারসাম্যহীন রোগীকে প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে তাদের পরিবারের কাছে হস্তান্তর করেছে।

১৬ই জুন দুপুর ১২.০১ মিনিটে এক অনাড়ম্বর অনুষ্টানে মোঃ মোস্তফাকে পরিবারের নিকট হস্তান্তর করা হয়।
মানসিক রোগীদের তহবিল (মারোত) এর সভাপতি আবু সুফিয়ান জানান, জামালপুর জেলার বকশিগঞ্জ উপজেলায় পাখিমারা গ্রামের আবদুল মজিদ মুন্সি র ছেলে মোহাম্মদ মোস্তফা । দুই বছর আগে বেড়াতে গিয়ে বাড়ি থেকে বের হয়েছিল আর ফিরেনি । মানসিক ভারসাম্য হারিয়ে ঘুরতে ঘুরতে চলে আসে টেকনাফ পৌরসভা এলাকায়। ঘুরাঘুরি করত, তাকে কেউ তেমন চিনতে পারেনি।

নিয়মিত মারোত এর খাবার নিয়ে খেত। কিছুদিন আগে মারোত সেচ্ছাসেবী টেকনাফ আর এফ এল প্রতিষ্ঠান এর স্বত্বাধিকারী মোহাম্মদ ফেরদৌস ইসলাম এর ব্যাবসায়ীক প্রতিষ্ঠান এর সামনে ঘুরাঘুরি অবস্থায় এক মানসিক রোগী দেখতে পেয়ে খোজ খবর নেন এবং নিয়মিত খাবার দেন, ইতিমধ্যে সে কিছুটা সুস্থ হয়ে উঠলে নাম ঠিকানা সংগ্রহ করে প্রশাসনের সহযোগিতায় পরিবারের লোকজনের সাথে যোগাযোগ করলে তারা মানসিক রোগী মোস্তফাকে তাদের মাঝে নিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করে। সে সুত্র ধরে তার আত্নীয়স্বজন তাকে নিতে জামালপুর থেকে টেকনাফ আসেন।

তার বড় ভাই মোহাম্মদ আবু বক্কর আকন্দ ও ভাগিনা মোহাম্মদ আবু রায়হান উপস্থিত ছিলেন। মারোতের পক্ষ থেকে তাদেরকে রিসিভ করে পরিবার পরিজনদের সাক্ষাতের সময় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।
মানসিক ভারসাম্যহীন মোস্তাফাকে পরিবারের কাছে তুলে দেওয়ার সময় সংগঠনের পক্ষ থেকে এক সংক্ষিপ্ত আলোচনা সভা মানসিকঠ রোগীদের তহবিল (মারোত) এর সভাপতি আবু সুফিয়ানেরঠ সভাপতিত্বে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়।

এতে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব কাইসার খসরু, উপজেলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি, সংগঠন এর প্রধান উপদেষ্টা অধ্যাপক সন্তোষ কুমার শীল, টেকনাফ পৌর আওয়ামী লীগ সভাপতি জাবেদ ইকবাল চৌধুরী, উপদেষ্টা সাইফুল ইসলাম, মারোত ত্রান ও পুনর্বাসন সম্পাদক মোহাম্মদ ফেরদৌস ইসলাম ,সদস্য মোশাররফ হোসেন, জয়েন্ট সেক্রেটারি মোবারক হোসাইন ভুঈয়া, সাংগঠনিক সম্পাদক মিরাস উদ্দিন, পল্লী চিকিৎসক রুপন শর্মা সহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। হস্তান্তর শেষে মারোত এর পক্ষে ভিক্টিম এর পরিবার র নিকট শুভেচ্ছা জানানো হয়।

এসময় ভিক্টিমের পরিবারের পক্ষ থেকে মারোতকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়।