শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

নুরানীর মাধ্যমে সর্বত্র কুরআনের শিক্ষা ছড়িয়ে দিতে হবে:আমীরে হেফাজত আল্লামা জুনায়েদ বাবুনগরী

প্রকাশিত হয়েছে-

আলমগীর ইসলামাবাদী
চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

 

নুরানী তা’লীমুল কুরআন বোর্ড চট্টগ্রাম বাংলাদেশের চেয়ারম্যান, হাটহাজারী মাদরাসার শায়খুল হাদীস ও শিক্ষা পরিচালক আমীরে হেফাজত আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেছেন,কচিকাঁচা বাচ্চাদেরকে স্বল্প সময়ে সহজে কুরআন শিক্ষার একটি সফল পদ্ধতি হলো নুরানী।বর্তমান সময়ে এই নুরানী পদ্ধতির মাধ্যমে দেশব্যাপী কুরআনের শিক্ষার বিশাল খিদমাত হচ্ছে। নুরানীর মাধ্যমে আমাদেরকে সর্বত্র কুরআনের শিক্ষা ছড়িয়ে দিতে হবে।

গতকাল ৫ ই জানুয়ারি মঙ্গলবার হাটহাজারী পৌরসভাস্থ নুরানী বোর্ডের প্রধান কার্যালয়ে প্রশিক্ষণরত মুয়াল্লিমদেরকে নসিহতকালে এসব কথা বলেন তিনি।

আল্লামা বাবুনগরী বলেন, নুরানী তা’লীমুল কুরআন বোর্ড চট্টগ্রাম বাংলাদেশ হাটহাজারী মাদরাসার অধীনে পরিচালিত একটি আদর্শ ও উন্নত বোর্ড। পড়ালেখার মানোন্নয়ন থাকায় পুরো বাংলাদেশে এর সুনাম সুখ্যাতি রয়েছে। এ বোর্ডের সিলেবাস তথা পাঠ্যসূচির স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। উম্মুল মাদারিস হাটহাজারীর সাথে সম্পৃক্ত থাকায় এ বোর্ডের অবস্থাও উর্ধ্বে । আপনারা এ বোর্ডের অধীনে প্রশিক্ষণ গ্রহণ করছেন এটা আপনাদের জন্য বড় সৌভাগ্যের ব্যাপার।

মুয়াল্লিমদের উদ্দেশ্যে নুরানীর চেয়ারম্যান
আল্লামা বাবুনগরী বলেন, মহাগ্রন্থ আল-কুরআনের খেদমতে নিয়োজিত থাকা পরম সৌভাগ্যের ব্যাপার৷ তাই এই শিক্ষকতাকে পেশা হিসেবে নয় কুরআনের খেদমত হিসেবে গ্রহণ করবেন। পিতৃস্নেহে কোমলমতি শিশুদের পড়াবেন। এবং সর্বদা ছাত্র-ছাত্রীদের পড়া লেখার উন্নতি সাধনের জন্য ফিকির করবেন।

কোন ছাত্র পড়া লেখায় অমনোযোগী হলে তাকে পিতৃসুলভ আচরণে বোঝাবেন। মনে রাখবেন আপনাদের হাত ধরেই আগামী প্রজন্মের উত্থান ঘটবে। নুরানী মাদরাসায় মুসলিম কচিকাচা শিশুদের বিশুদ্ধভাবে কুরআনের শিক্ষায় শিক্ষিত করলে ভবিষ্যত প্রজন্মকে আদর্শ ও উন্নত জাতিরূপে গড়ে তোলা সহজ হবে৷

প্রশিক্ষণ শেষে নিজ নিজ এলাকায় গিয়ে এখলাছ ও নিষ্ঠার সাথে কুরআনের খেদমতে নিয়োজিত হবেন। বেতন কম বেশির পিছনে না পড়ে কুরআনের খেদমতে লেগে থাকবেন। আপনারা সকলে ঐক্যবদ্ধভাবে মেহনত করলে এই নুরানী পদ্ধতির মাধ্যমে সর্বত্র কুরআনের শিক্ষা ছড়িয়ে যাবে,ইনশাআল্লাহ।

পাঁচ ওয়াক্ত নামায জামাতে আদায় করা,সুন্নাতের প্রতি গুরুত্ববান হওয়া সহ আ’মাল আখলাকের প্রতি যত্নবান হতে মোয়াল্লেমদেরকে বিশেষ নসিহত করেন নুরানী বোর্ডের চেয়ারম্যান আল্লামা জুনায়েদ বাবুনগরী।

প্রশিক্ষণরত মুয়াল্লিমদেরকে নসিহত শেষে আল্লামা জুনায়েদ বাবুনগরী বোর্ডের অন্যান্য কার্যক্রম পরিদর্শন করেন এবং কর্মকর্তা-কর্মচারীদের সততা ও
আমানতদারীতার সাথে কাজ করার নির্দেশ দেন।

এ সময় উপস্থিত ছিলেন বোর্ডের সাংগঠনিক সম্পাদক মাওলানা জমিরউদ্দীন,প্রশিক্ষক ও পরিদর্শক মাওলানা মুহাম্মদ সলিমুল্লাহ,মাওলানা মুহাম্মদ এমদাদ, মাওলানা মুহাম্মদ মনজুর,মাওলানা আবুল হাসেম,মাওলানা এনাম,মাওলানা হেলালুদ্দীন, মাওলানা আনিছুল ইসলাম মাহমুদ,মাওলানা জামিল আহমদ,মাওলানা মাসুদ প্রমূখ।