শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও এফআইভিডিবি-র যৌথ উদ্যোগে টেকনাফ উপজেলায় শিশু সুরক্ষা ও শিশু পাচার রোধে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে-

ইব্রাহীম মাহমুদ:- টেকনাফ,

কক্সবাজারের টেকনাফে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও তার সহযোগী সংস্থা এফআইভিডিবি টেকনাফ উপজেলায় শিশু সুরক্ষা ও শিশু পাচার রোধে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

টেকনাফ উপজেলার ভাইস চেয়ারম্যান,তাহেরা আক্তার মিলি’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টেকনাফ উপজেলার এসি ল্যান্ড মোঃ এরফানুল হক চৌধুরী,উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ খোরশেদ আলম, উপজেলা শিক্ষা অফিসার গৌরি চন্দ্র দে,উপজেলা সমবায় অফিসার দীপক দাস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনন্দ ময় ভৌমিক, উপজেলা রিসোর্স সেন্টার ইন্সট্রাক্টর মিজানুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক অফিসার মোহাম্মদ শওকত হোসেন,
টেকনাফ মডেল থানার শিশু বান্ধব পুলিশ অফিসার রুখসানা মুজাফফর,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ মুহিবুল্লাহ সহ টেকনাফ উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার মেম্বার ও কাউন্সিলর এবং উপজেলার সিনিয়র সাংবাদিকসহ নেতৃত্বস্থানীয় ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে এফআইভিডিবি-র পক্ষ থেকে অনুষ্ঠানের সঞ্চালনা ও ওয়ার্কশপ পেপার উপস্থাপন করেন এএইচপি বাংলাদেশ কনসরটিয়াম প্রোগ্রাম কোর্ডিনেটর সালাহ-উদ্দিন মল্লিক।
অনুষ্ঠানে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত ছিলেন,টেকনাফ উপজেলার প্রোগ্রাম ম্যানেজার মোঃ রমজান আলী এবং এএইচপি বাংলাদেশ কনসরটিয়াম প্রোগ্রামের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার মোঃ সামিউল হক চৌধুরী।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলার এসি ল্যান্ড জনাব মোঃ এরফানুল হক চৌধুরী বলেন, টেকনাফ উপজেলার টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য চাই সরকার ও এনজিওদের যৌথ প্রয়াস। পারস্পরিক কো-অপারেশন ও সহযোগিতার মাধ্যমে আমরা টেকনাফ উপজেলাকে একটি সুন্দর উপজেলা হিসেবে তৈরি করতে পারবো। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও এফআইভিডিভি এই গুরুত্বপূর্ণ কার্যক্রমের উপজেলার শিশু সুরক্ষা ও শিশু পাচার রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে যা সামনের দিনগুলোতেও অব্যাহত থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

অনুষ্ঠানে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের টেকনাফ উপজেলার প্রোগ্রাম ম্যানেজার মোঃ রমজান আলী উপজেলায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অংশগ্রহণকারীদের অবহিত করেন। বিশেষ করে সংস্থাটি উপজেলায় শিক্ষা,শিশু সুরক্ষা, মেয়ে ও নারীদের অধিকার প্রতিষ্ঠা ও ক্ষমতায়নে কিভাবে কাজ করে যাচ্ছে তা তুলে ধরেন এবং সকলের সহযোগিতা কামনা করেন।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও তার সহযোগী সংস্থা এফআইভিডিবি-র মাধ্যমে ২০২০ সাল থেকে এএইচপি বাংলাদেশ কনসরটিয়াম মাল্টি-ইয়ার প্রোগ্রামটি টেকনাফ উপজেলার রোহিঙ্গা ক্যাম্প – ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬ এবং টেকনাফ সদর ইউনিয়ন,বাহারছড়া ইউনিয়ন ও টেকনাফ পৌরসভায় বাস্তবায়ন করে আসছে। এই প্রোগ্রামটি অস্ট্রেলিয়া সরকারে ডিফাট-এএইচপি (DFAT-AHP) -র আর্থিক সহায়তায় বাস্তবায়িত হচ্ছে।