বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল || ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

বাঁশখালী ইউপি নির্বাচনে ৮৩৩ মনোনয়নপত্র ‘বৈধ, প্রতীক বরাদ্দ শুক্রবার

প্রকাশিত হয়েছে-

আলমগীর ইসলামাবাদীঃ- চট্টগ্রাম জেলা প্রতিনিধি,

নবম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল বৃহস্পতিবার (২৬ মে ২২)। শুক্রবার (২৭ মে) প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণায় নামবেন চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ডের সদস্য প্রার্থীরা।

মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে চেয়ারম্যান পদে ৮ জন, সংরক্ষিত সদস্য পদে ৩ জন এবং সাধারণ সদস্য পদে ২৮ জনসহ মোট ৩৯ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেন।

জানা যায়, বাঁশখালী উপজেলার ১৪টি ইউপি’র তিন পদে এবার বৈধ প্রার্থীর সংখ্যা ৮৩৩ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে বৈধ প্রার্থীর সংখ্যা ৭৮ জন। এছাড়া সাধারণ সদস্য পদে বৈধ প্রার্থী ৫৯২ জন এবং সংরক্ষিত সদস্য পদে বৈধ প্রার্থীর সংখ্যা ১৬৩ জন।

এবার বাঁশখালীর ১৪টি ইউপির প্রত্যেকটিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের একক প্রার্থী।

এর আগে গত ১৭ মে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে চেয়ারম্যান পদে ৮৯ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৬৬ জন এবং সাধারণ সদস্য পদে ৬২৭ জনসহ মোট ৮৮২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জনের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়।

জানতে চাইলে বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ফয়সাল আলম চট্টগ্রাম জেলা প্রতিনিধিকে বলেন, শুক্রবার বৈধ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। প্রতীক নিতে আসার সময় কোনো শোডাউন, মিছিল বা মাইকিং করা আইনত অপরাধ বলে বিবেচিত হবে এবং নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের আওতায় পড়বে।

প্রসঙ্গত, বাঁশখালীতে ইউনিয়ন পর্যায়ে প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৫ জুন। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে নির্বাচন কর্মকর্তা বলেন, আমরা আগামী ১৩ জুন থেকে ইভিএম ভোটিং পদ্ধতি বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণ শুরু করবো।