বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বাংলাদেশীদের চীন প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা

প্রকাশিত হয়েছে-

মোঃ রাকিব,ডেস্ক রিপোর্ট

 

করোনা ভাইরাস মহামারির কারণে বৈধ চীনা ভিসা বা আবাসনের অনুমতি প্রাপ্ত বাংলাদেশে থাকা চীনের নাগরিক নন এমন ব্যক্তিদেরকে চীন প্রবেশে সাময়িকভাবে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে চীন। ৫ নভেম্বর ( বৃহস্পতিবার ) চীন দূতাবাসের ফেসবুক পেজে শেয়ার করা এক পোস্টের মাধ্যমে তথ্য দেওেয়া হয়।

চীন দূতাবাসের শেয়ার করা ঐ পোস্টে বলা হয়, বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাস উপরে উল্লেখিত কর্মীদের জন্য প্রত্যায়িত স্বাস্থ্য ঘোষণাপত্র আপাতত আর সরবরাহ করবে না। কূটনৈতিক, পরিষেবা, সৌজন্য বা সি ভিসাধারীদের চীনে প্রবেশের ক্ষেত্রে এ নোটিশ কার্যকর হবে না।

এগুলো ছাড়াও, জরুরি প্রয়োজনে চীন সফরকারী বিদেশি নাগরিকরা চীনা দূতাবাসে ভিসার জন্য আবেদন করতে পারবেন বলে শেয়ার করা ঐ পোস্টে উল্লেখ করা হয়।

আজকের পর থেকে ইস্যু করা ভিসা প্রাপ্ত বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিক নন এমন ব্যক্তিদের চীনে প্রবেশও এ নোটিশ কার্যকর হবে না।

চীনা দূতাবাস সূত্র জানায়, সাময়িক স্থগিতাদেশটি করোনা মহামারির বর্তমান পরিস্থিতি বিবেচনায় গ্রহণ করা একটি অস্থায়ী পদক্ষেপ।

উল্লেখ্য যে, উল্লিখিত ব্যবস্থাগুলো পরবর্তীকালের পরিস্থিতি অনুযায়ী মূল্যায়ন করা হবে এবং সে অনুযায়ী যেকোনো পরিবর্তন করা হলে তা সঠিক সময়ে জানিয়ে দেয়া হবে।