শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিস্ফোরক দ্রব্য সংকটের কারণে মধ্যপাড়া পাথর খনিতে পাথর উত্তোলন বন্ধ

প্রকাশিত হয়েছে-
এস এম মাসুদ রানাঃ- বিরামপুর দিনাজপুর প্রতিনিধি,

বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) সংকটের কারনে দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের মধ্যপাড়া খনির পাথর উত্তোলন বন্ধ করা হয়েছে।

গতকাল শনিরার সকাল থেকে পাথর উত্তলোন কাজ বন্ধ রেখে খনি শ্রমিকদের সাময়িক ছুটিতে পাঠিয়েছেন খনিটির ঠিকাদারী প্রতিষ্টান জার্মানিয়া ট্রাষ্ট কনসোডিয়াম (জিটিসি)।

এদিকে খনিতে পাথর উত্তোলন বন্ধ থাকায় প্রতিদিন সাড়ে পাচ হাজার মেট্রিকটন পাথর উত্তোলন থেকে বঞ্চিত হচ্ছে খনিটি। খনির ঠিকাদারী প্রতিষ্টান জিটিসির একটি সুত্র জানায়,চুক্তি অনুযায়ী পাথর উত্তোলনের কাজে ব্যবহৃত বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) খনি কর্তৃপক্ষের সরবরাহ করার দায়িত্ব থাকলেও সময় মতো তা সরবরাহ না করায় খনির উৎপাদন কাজ বন্ধ করতে হয়েছে তাদেরকে।

খনি শ্রমিকরা জানায়,খনিতে বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) মজুদ না থাকায় খনির অভ্যন্তরে বোমা ব্লাাষ্টিং এর কাজ বন্ধ থাকার কারনে খনির উৎপাদন কাজ বন্ধ করে দিয়েছেন ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি,সে কারনে তাদের সাময়িক ছুটি প্রদান করা হয়েছে।
অপরদিকে খনির ঠিকাদারী প্রতিষ্ঠান কতৃপক্ষের সাথে যোগাযোগ করলে বিষয়টি নিশ্চিত করলেও তারা এবিষয়ে কথা বলতে রাজী হননি। মধ্যপাড়া মাইনিং কোম্পানী লিঃ (এমজিএমসিএল) কতৃপক্ষ বলছেন,কভিড-১৯ পরিস্থিতি ও সম্প্রতিক ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারনে সময় মতো বিস্ফোরক দ্রব্য (অ্যমোনিয়াম নাইট্রেট) আমদানী করা সম্ভাব হয়নি,তবে আগামী দু”সপ্তাহের মধ্যে খনিতে বিস্ফরক দ্রব্য সরবরাহ করা হবে বলে আশা করছেন খনি কর্তৃপক্ষ।

খনি সুত্রে জানাগেছে,মধ্যপাড়া পাথর খনি থেকে পাথর উত্তোলনের জন্য ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোডিয়াম জিটিসি”র সাথে আগামী ছয় বছরের পুনঃ চুক্তি করেন মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানী লিঃ (মধ্যপাড়া পাথর খনি) কর্তৃপক্ষ। সেই চুক্তি অনুযায়ী প্রতিদিন গড়ে সাড়ে পাঁচ হাজার মে:,টন পাথর উত্তোলন করেন ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি। কিন্তু পাথর উত্তোলন কাজে ব্যাবহৃত বিস্ফরক দ্রব্য শেষ হয়ে যাওয়ার কারনে,শনিবার সকাল থেকে খনির পাথর উত্তোলন কাজ বন্ধ হয়ে যায়।