শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মানুষ -হাতি সংঘাত নিরসনে ও বন্যপ্রানি রক্ষায় করণীয় জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত মেহেরঘোনায়

প্রকাশিত হয়েছে-

ইমরান তাওহীদ রানাঃ- বার্তা সম্পাদক,

“হাতি করলে সংরক্ষন,রক্ষা হবে সবুজ বন” এই শ্লোগানকে সামনে রেখে মানুষ-হাতি সংঘাত নিরসনে ও বন্যপ্রার্ণী রক্ষায় করণীয় শীর্ষক জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

২৮শে নভেম্বর সকাল দশটায় কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন নবগঠিত ঈদগাঁও উপজেলায় মেহেরঘোনার রেঞ্জ কর্মকতা আয়োজনে রেঞ্জ অফিস প্রাঙ্গনে রেঞ্জ কর্মকতা রিয়াজ রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ঢাকা থেকে আগত বন্য প্রাণী ও জীববৈচিত্র সংরক্ষন কর্মকতা রাহাত হোসেন।

বক্তব্য রাখেন, মেহেরঘোনা বিট কর্মকতা জাকের আহমদ, মাছুয়াখালী বিট কর্মকতা জয়ন্ত কুমার রায়,ধলিরছড়া বিট কর্মকতা আবদুর রহিম, ঈদগাঁও ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মেম্বার হাফেজ জিয়াউল হক ও সাবেক মেম্বার আবদু রহমান, ঈদগাঁও প্রেসক্লাবের সাধারন সম্পাদক শাহিদ মোস্তফা, ঈদগাঁও ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মাহবুব আলম মাবু।

কালিরছড়া বিট কর্মকতা কামরুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম,ঈদগাঁও উপজেলা শাখার সদস্য সচিব এম আবু হেনা সাগর, বৃহত্তর ঈদগাহ পথ শিশু ব্লাড এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা এডমিন ইমরান তাওহীদ রানা, বিশিষ্ট সমাজ সেবক ও ব্যাবসায়ী ৪নং ওয়ার্ডের সম্ভব্য মেম্বার পদপ্রার্থী জসীম উদ্দীন , ওয়ার্ড় আ,লীগ সাধারন সম্পাদক বেলাল উদ্দিন,আবু তাহের,আজিজুল হকসহ বিভিন্ন গ্রামাঞ্চল থেকে আগত বিপুল সংখ্যক সাধারন লোকজন।

উল্লেখ্য, বন্যপ্রাণী ধরা, হত্যা,বন্যপ্রাণীর দেহের অংশ ক্রয় বিক্রয় করা, বন্যপ্রাণী সংরক্ষন ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাদ।বন্যপ্রানী অপরাদ থেকে নিজে বিরত থাকুন এবং অন্যকে বিরত রাখুন।

বন্যপ্রাণী দ্বারা আক্রান্ত মানুষের জানমালের ক্ষতিপূরণ নীতিমালা ২০১০ অনুযায়ী বন্য হাতি আক্রমনে ক্ষতিগ্রস্থ ব্যাক্তি,ফসল,ঘরবাড়ী ইত্যাদি ক্ষতির জন্য সরকার আর্থিক সহায়তা প্রদান করছে