শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

যুব সমাজকে মাদক থেকে রক্ষায় খেলাধুলার বিকল্প নেই

প্রকাশিত হয়েছে-

ইব্রাহীম মাহমুদ,টেকনাফ

খেলাধুলায় বাড়ে বল-মাদক ছেড়ে মাঠে চল’ এই স্লোগানকে সামনে রেখে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়ন,১ ওয়ার্ড কুরাবুইজ্জা পাড়া এলাকার উদ্যোগে একটি প্রীতি ফুটবল ম্যাচ খেলার আয়োজন করা হয়েছে।
গতকাল শুক্রবার (২১) অক্টোবর বেলা ৩টার দিকে বাহার ছড়া নৌ-ঘাটে অনুষ্ঠিত হয় এই ফুটবল প্রীতি ম্যাচ। এতে দু’টি দল লাল দল ও সবুজ দলে বিভক্ত হয়ে খেলা শুরু হয়। এলাকার সাংস্কৃতি ব্যক্তিত্ব মো. আবুল মনজুর প্রীতি ম্যাচটি উদ্ভোধন ও খেলার রেফারির দায়িত্ব পালন করেন।
খেলায় লালা ও সবুজ উভয় দল ১-১ গোলে ড্র করে।
সবুজ দলের পক্ষ হয়ে অধিনায়কের দায়িত্ব পালন করেন, সমাজ কর্মী মোঃ জাফর আলম,
লাল দলের পক্ষ হয়ে অধিনায়কের দায়িত্ব পালন করেন, বাহার ছড়া নৌ- ঘাটের সভাপতি মোঃ হাসেম।
প্রীতি ফুটবল ম্যাচিটির পর যুবকদের মধ্যে সমাজ কর্মী মোঃ জাফর আলম ও মেম্বার পদপ্রার্থী জয়নাল আবেদীন বলেন, মাদক থেকে যুব সমাজকে দূরে রাখতে হলে খেলাধুলা আয়োজন করা খুবই গুরুত্বপূণ। আমরা মাদকের বিরুদ্ধে এলাকাবাসীদের সচেতন করবো। যুব সমাজ ও শিক্ষার্থীদের খেলাধুলায় উৎসাহ দেবো। সমাজ কর্মী ও সাংবাদিক আব্দুর রহমান বি, এ বলেন,মাদকের সেবনের ফলে যুবকরা মৃত্যর দিকে ঝুঁকে পড়েন। মাদকের জন্য টাকা পয়সা জোগার করতে তারা বিভিন্ন অসামাজিক কাজে জড়িয়ে পড়েন।’ তিনি আরও বলেন, ‘সমাজকে মাদকমুক্ত রাখতে প্রতিটি পরিবারকে সচেতন হতে হবে। তাদের ছেলেমেয়েরা কোথায় কখন কিভাবে কার সাথে মিশেছে তার খোজঁ খবর রাখতে হবে।’

খেলার সাথে স্বাস্থ্য আর স্বাস্থ্যের সাথে মনের একটা নিবিড় সম্পর্ক রয়েছে। এ ব্যাপারে সাবরাং ইউনিয়ন, ১,২ও ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্যা শাহিনা রহমান বি,এর কাছে জানতে চাইলে তিনি জানান,
অত্র এলাকার ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য করে বলেন লেখাপড়ার পাশাপাশি ছেলে মেয়েদের খেলাধুলা ও সাংস্কৃতি চর্চা করা জরুরি। লেখাপড়া পাশাপাশী যদি ছেলে মেয়েরা খেলাধুলা ও সাংস্কৃতি চর্চার মধ্যে থাকে তাহলে তাদের মনে কোন খারাপ চিন্তা আসবে না; কোন নেশার জগতে চলে যাবে না।