বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

লামায় প্রাথমিক শিক্ষা পদক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান

প্রকাশিত হয়েছে-

কপিল উদ্দিন জয় নিজস্ব প্রতিবেদক বান্দরবান :

শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ’-এই শ্লোগান’কে সামনে রেখে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা ২৩ ক্রীড়া, সাংস্কৃতিক, বিষয় ভিত্তিক কুইজ ইউনিয়ন পর্যায় প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় পার্বত্য বান্দরবানের লামায় ফাইতং ইউনিয়ন ৪নং ওয়ার্ড ধুইল্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠান শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান ইউনিয়ন সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ মোট ১১টি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিযোগিতা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফাইতং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ ওমর ফারুক, অনুষ্ঠানের লামা উপজেলা (ভারপ্রাপ্ত) শিক্ষা অফিসার মো. আব্দুল করিম জনি সভাপতিত্বে, বিশেষ অতিথি হিসেবে ইউনিয়ন আওয়ামিলীগ সহসভাপতি শহিদুল্লাহ মিন্টু, সহ-সভাপতি মাহামুদুর রহমান শুক্কুর, যুগ্ম সাধারণ সম্পাদক শেখ এইচ এম আহসান উল্লাহ, এম ইউপি সদস্য মুহাম্মদ জুবাইরুল ইসলাম (জুবাইর), উচ্চ বিদ্যালয় সহকারী শিক্ষক নুরুল আমিন, সহকারী শিক্ষক কুতুবউদ্দিন, মহিলা ইউপি সদস্য শাহেদা ইয়াসমিন শাহেদা, খেদারবাঁধ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মোহাম্মদ শফি, ধুইল্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান অতিথি মহিবুল হাসান লিটন, ধুইল্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটি সভাপতি, জান্নাতুল মাওয়া (ফেন্সি), ইউনিয়ন ছাত্রলীগের প্রতিনিধি ইসমাইলুল করিম, স্থানীয় সাংবাদিক, রাজনীতি ব্যক্তিবর্গ সহ সকল বিদ্যালয় প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকগন বিভিন্ন বিদ্যালয় ছাত্র ছাত্রীদের অভিভাবক ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অতিথিরা বক্তব্য বলেন, বিদ্যালয় শিক্ষার্থীদের জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তৈরি হতে আহ্বান জানান।

অতিথি শেখ এইচ এম আহসান উল্লাহ বলেন, ক্রিড়া এবং সাংস্কৃতিক দুটোই আমাদের শিক্ষার্থীদের জন্য প্রয়োজন। বিভিন্ন ক্রিড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ শরীর মনকে ভালো রাখে। আমাদের অনেক শিক্ষার্থী মোবাইলে আসক্ত হয়ে গেছে। মোবাইল ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা এই দেশের ভবিষ্যৎ। সামনের দিনে তোমরাই হবে এদেশের শক্তি, মেধা ও মেরুদন্ড
। তাই তোমাদের এখন থেকে শক্ত প্রস্তুতি নিতে হবে।

অনুষ্ঠান আমন্ত্রণ অতিথি মাহামুদুর রহমান শুক্কুর বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি
বান্দরবান পাহাড় পড়ালেখা পাশাপাশি সাংস্কৃতিক খেলা-ধূলার সবসময় উদ্যোগ নেন। তা সত্যিই প্রশংসনীয়। শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি খেলা-ধূুলার প্রতি মনোযোগী হতে হবে। শিক্ষার্থীদের শরীর চর্চা ও খেলাধুলার প্রয়োজন আছে। এভাবে প্রতিটি বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শিক্ষার্থীদের মানসিক বিকাশের সহায়ক ভূমিকা রাখে।

প্রধান অতিথি চেয়ারম্যান মোঃ ওমর ফারুক বক্তব্যে বলেন, ফাইতং ইউনিয়ন সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় ইতোমধ্যেই প্রতিষ্ঠানটি সকলের নজর কেড়েছে। আশা করছি সামনের দিনে আরো ভালো করবে। তিনি আরো বলেন, শিক্ষার্থীদের জন্য পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক দুটোরই প্রয়োজন আছে। খেলাধুলা ও সাংস্কৃতি মন ও স্বাস্থ্য ভালো রাখে। এছাড়াও বর্তমানে ভার্চুয়াল জগত থেকে দূরে রাখতে খেলাধুলার কোন বিকল্প নেই।