বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সফটওয়্যারে মাধ্যমে ঘরে বসেই পাবে ভূমি সেবা আনোয়ারা

প্রকাশিত হয়েছে-

 

আনোয়ারা উপজেলায় ২নং বারশত ও ৩ নং রায়পুর ইউনিয়নে ডিজিটাল ভূমি জরিপ কাজের শুভ উদ্বোধন করা হয়।

ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, বিগত ৫ বছরে ভূমি মন্ত্রণালয়ে আমুল পরিবর্তন হয়েছে। ভূমি অফিসের সব কাজ যেন ব্যাংকের মত সহজলভ্য হয় সেই ব্যবস্থা চলছে। সকল প্রকার হয়রানি থেকে মুক্ত করতে ডিজিটাল ভূমি জরিপ করে ভূমি সংক্রান্ত সব কাজ সফটওয়্যারের মাধ্যমে নিয়ে আসা হবে। আগামী ২ বছরের মধ্যে খতিয়ান ও অন্যান্য বিষয় এ সফটওয়্যারে পাওয়া যাবে। ডিজিটাল ভূমি জরিপ কার্যক্রম চালুর কারণে আগের দিনের মতো নিয়ম বর্হিভুত ভাবে সম্পত্তি দখলে রাখার সুযোগ নেই। কোন কারণে জরিপ কার্যক্রমে ভুলত্রুটি দেখাদিলে তা দ্রুত সংশোধনের ব্যবস্থা রাখা হয়েছে। শীঘ্রই সিএসএসএ ও এআরএস জরিপের ম্যানোয়াল পদ্ধতি পরিবর্তন করে বিডিএস পদ্ধতি চালু করে ভূমির মালিকানার সহজলভ্য করা হবে। খুব শীঘ্রই ভূমি দখল আইন সংশোধন করে সংসদের মাধ্যমে নতুন ডিজিটাল আইন বাস্তবায়ন করা হবে। আগামী ১০০ বছর এই আইন দিয়ে দেশ এগিয়ে যাবে। প্রধান মন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ কাজ চলছে।

 

শনিবার(২ ডিসেম্বর) বেলা ১১ টায় আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের উত্তর পরোয়াপাড়া জৈদ্দার হাট এলাকায় বারশত ও রায়পুর ইউনিয়নে ডিজিটাল ভূমি জরিপ কাজের উদ্বোধন কালে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম জোনাল সেটেলমেন্ট অফিসার মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক ও যুগ্ন সচিব এটিএম নাসির মিয়া, অনলাইন ম্যানেজমেন্ট এন্ড সার্ভে সফটওয়্যার এর উদ্ভাবক উপ সচিব মোঃ মুমিনুর রশীদ, আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ, সহকারি কমিশনার(ভূমি) তানভীর হাসান চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক এমএ মান্নান চৌধুরী, ভূমি মন্ত্রীর সহকারী একান্ত সচিব রিদওয়ানুল করিম চৌধুরী সায়েম,জেলা পরিষদ সদস্য এসএম আলমগীর চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমএ মালেক, আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম দিদারু ইসলাম সিকদার, ভূমি মন্ত্রীর ব্যক্তিগত সচিব এড. ইমরান হোসেন বাবু, উপজেলা আওয়ামীলীগ নেতাদের মাঝে,ফজলুল করিম চৌধুরী বাবুল,আনোয়ার হোসেন কন্ট্রাক্টর,সুগ্রীব মজুমদার দোলন,হাফেজ আবুল হাসান কাশেম, এমএ রশিদ, আলমগীর আজাদ, ছালামত উল্লাহ চৌধুরী, মো. ইলিয়াছ, চেয়ারম্যানদের মাঝে মোহাম্মদ সোলাইমান, ইয়াছিন হিরু, জানে আলম, অসিম কুমার দেব, এমএ কাইয়ুম শাহ,ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সম্পাদকদের মাঝে আমিন শরিফ, মহিউদ্দিন, নুরুল আজিজ চৌধুরী, মাঈনুদ্দিন চৌধুরী খোকন, যুবলীগের আহব্বায়ক শওকত ওসমান, সদস্য সচিব অনুপম চক্রবর্তী বাবু ও নজরুল ইসলাম।