শনিবার , ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সারাদেশে দাওরায়ে হাদীসের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে

প্রকাশিত হয়েছে-

আলমগীর ইসলামাবাদীঃ- চট্টগ্রাম জেলা প্রতিনিধি,

আজ সোমবার, ১৭ শা‘বান ১৪৪৩ হিজরী, ২১ মার্চ ২০২২ তারিখে অভিন্ন প্রশ্নপত্রে সারাদেশে ১৪৪৩ হিজরী/২০২২ সনের দাওরায়ে হাদীসের পরীক্ষা আরম্ভ হয়েছে। দেশের সকল পরীক্ষাকেন্দ্রে প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় আল-হাইআতুল উলয়ার মুহতারাম চেয়ারম্যান মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান (দামাত বারাকাতুহুম) পরীক্ষার্থী, নেগরানবৃন্দ, মারকায কমিটি, মাদরাসা কর্তৃপক্ষ, পরীক্ষা মনিটরিং সেল ও সংশ্লিষ্ট সকলের শুকরিয়া জ্ঞাপন করেছেন।

আগামী পরীক্ষাগুলো যাতে যথারীতি সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সেজন্য তিনি মহান আল্লাহর দরবারে সকাতর মিনতি জানান। তিনি বিশেষভাবে পরীক্ষা মনিটরিং সেলকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশসহ ৬ বোর্ডের স্থায়ী কমিটির সদস্য এবং আল-হাইআতুল উলয়ার পরীক্ষা নিয়ন্ত্রক ও অফিস ব্যবস্থাপক সমন্বয়ে প্রতি বছর পরীক্ষার পূর্বে ‘পরীক্ষা মনিটরিং সেল’ গঠন করা হয়। প্রতিদিন পরীক্ষার নির্ধারিত সময়ের দুই ঘণ্টা পূর্বে মনিটরিং সেল বৈঠক করেন এবং প্রশ্ন প্রণয়ন, প্রশ্ন বাছাই, কম্পোজ, সম্পাদনা, প্রুফ রিডিং ও নজরে সানীর পর ই-সিস্টেমে ও অনলাইন অ্যাপ ব্যবহার করে, পরীক্ষা শুরুর ১০ মিনিট পূর্বে সকল মারকাযে (পরীক্ষাকেন্দ্রে) প্রশ্নপত্র প্রেরণ করেন। মারকায কমিটির উপস্থিতিতে নেগরানে আ‘লা (হল পরিচালক) প্রশ্নপত্র ডাউনলোড ও প্রিন্ট করে আলহামদুলিল্লাহ, পরীক্ষা আরম্ভের ৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীদের মধ্যে বিতরণ করতে সক্ষম হন। ই-সিস্টেমে পরীক্ষাকেন্দ্রে প্রশ্ন প্রেরণের পূর্বেই পরীক্ষার্থীগণ পরীক্ষার হলে বাধ্যতামূলকভাবে প্রবেশ করে। পরীক্ষার শেষ পর্যন্ত মনিটরিং সেল পরীক্ষা নিয়ন্ত্রণকক্ষ থেকে অনলাইনে সারাদেশের মারকাযগুলো পর্যবেক্ষণ করেন এবং কেন্দ্র প্রধানদেরকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। কিছু কিছু ক্ষেত্রে চেয়ারম্যান মহোদয় থেকে তাৎক্ষণিক পরামর্শ গ্রহণ করেন।

এবার ২৩১টি কেন্দ্রে ২৪৯২৯ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে ৯৮৯৩ জন ছাত্রী এবং ১৫০৩৬ জন ছাত্র রয়েছে। ১৬৮০ টি মাদরাসা থেকে এ ছাত্র-ছাত্রীরা পরীক্ষায় অংশগ্রহণ করছে। এর মধ্যে ৯৪৮টি ছাত্রী মাদরাসা।