বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সারাদেশে পলিটেকনিক শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মানববন্ধন

প্রকাশিত হয়েছে-

মোঃরাকিব”বিশেষ প্রতিনিধিঃ

 

নিজেদের নির্দিষ্ট ও যুক্তিযুক্ত দাবি আদায়ের লক্ষ্যে সারাদেশে শান্তিপূর্ণ মানববন্ধন পালন করছে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

কোভিড-১৯ প‍্যান্ডেমিকের কারণে গত ১৭ই মার্চ থেকে বন্ধ রয়েছে সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। চলেনি কোনো কার্যক্রম। খুব শিগ্রই যে খুলবে তারও কোনো আলামত পাওয়া যাচ্ছে না মন্ত্রণালয় থেকে।

দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের কোনো পড়ালেখাই ঠিকমত হয়নি। পড়ালেখা থেকে দূরে থাকার জন্য শিক্ষার্থীরাও অলস হয়ে পরেছে।

এমতাবস্থায় সরকার সিদ্ধান্ত নিয়েছে, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের কোনো ধরনের পরীক্ষা না নিয়েই অটোপ্রমোশন দেওয়া হবে।

তবে পলিটেকনিক শিক্ষার্থীদের মূল ক্ষোভ সেখানে না। তাদের ক্ষোভ এইচ এস সি পরিক্ষার্থীদের অটোপাশ নিয়ে। সরকার তাদের কে অটোপাশ দিলেও পলিটেকনিক শিক্ষার্থীদের কে অটোপাশ দেয়নি।

শিক্ষা মন্ত্রণালয়ের বক্তব্য, পলিটেকনিক শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষা। তারা ভবিষ্যতের দেশ গড়ার কারিগর। তাই তাদের কে অটোপাশ দেওয়া যাবে না। এছাড়াও পলিটেকনিক ইনস্টিটিউটে ভিন্ন ভিন্ন ডিপার্টমেন্ট। তাই স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া সম্ভব।

কিন্তু পলিটেকনিক শিক্ষার্থীরা তা মানতে নারাজ। তাদের প্রশ্ন এইচ এস সি শিক্ষার্থীদের অটোপাশ দিতে পারলে আমাদের কেন না। তবে শিক্ষার্থীরা এমন প্রশ্ন করলেও তাদের মূল দাবি ২য়,৪র্থ ও ৬ষ্ঠ পর্বের অটোপাশ এবং ৮ম পর্বের চূড়ান্ত ভাইভা নিয়ে, ১ম,৩য়,৫ম ও ৭ম পর্বের সিলেবাস কমিয়ে দ্রুত ক্লাশ শুরু করা।

উপরক্ত এবং আরও নানান ধরনের দাবি নিয়ে সারাদেশে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা শান্তিপূর্ণ মানববন্ধন পালন করছে।