শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

৩ নভেম্বর “জেল হত্যা দিবসে” পৌর মেয়রের শ্রদ্ধাঞ্জলি

প্রকাশিত হয়েছে-

এস এম মাসুদ রানা, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি।

৩ নভেম্বর বৃহস্পতিবার সকাল ৯ টায় দিনাজপুরের বিরামপুর পৌরসভার উদ্যোগে ঢাকা মোড়ে বঙ্গবন্ধু মুরাল সহ জাতীয় চার নেতার মুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন, বিরামপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ আককাস আলী ।

৩ নভেম্বর “জেল হত্যা দিবস উপলক্ষে বিরামপুর পৌরসভা কার্যালয়ে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়, এ সময়ে পৌরসভার সকল কর্মকর্তা কর্মচারী কাউন্সিলার বৃন্দ সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে হিসাবে উপস্থিত ছিলেন, পৌর মেয়র অধ্যক্ষ আককাস আলী।

তিনি বলেন, আজ ৩ নভেম্বর
বাঙালি জাতির ইতিহাসে আরেক কলঙ্কিত দিন রক্তক্ষরা জেলহত্যা দিবস। স্বাধীন বাংলাদেশের যে কয়টি দিন চিরকাল কালো দিন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে, তার একটি ৩রা নভেম্বর। যে কয়েকটি ঘটনা বাংলাদেশকে কাঙ্ক্ষিত অর্জনের পথে বাধা তৈরি করেছে, তার মধ্যে অন্যতমটি ঘটেছিল ১৯৭৫ সালের এই দিনে।

বাঙালী জাতিকে নেতৃত্বশূন্য করতে ১৯৭৫ সালের ৩ নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ জাতির চার মহান সন্তান, মুক্তিযুদ্ধের অন্যতম পরিচালক, মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী ও জাতির পিতা বঙ্গবন্ধুর একনিষ্ঠ ঘনিষ্ঠ সহচর, জাতীয় চার নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় এমন জঘন্য, নৃশংস ও বর্বরোচিত হত্যাকান্ড পৃথিবীর ইতিহাসে বিরল।