শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আফগানিস্তানে মাদ্রাসায় বিমান হামলায় ইমাম ও শিশুসহ নিহত ১২

প্রকাশিত হয়েছে-

আন্তর্জাতিক খবর

মুহাম্মদ রাকিব, বিশেষ প্রতিনিধি

আফগানিস্তানের একটি মাদ্রাসায় বিমান হামলায় শিশুসহ ১২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। নিহতদের মধ্যে ১১ জন মাদ্রাসাটির শিক্ষার্থী এবং একজন মসজিদের ইমাম।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, উত্তর আফগান প্রদেশ তাকারের রাজধানী তালুকান শহরের কাছেই হাজারা কুরলুক গ্রামের একটি মাদ্রাসায় এই হামলার ঘটনা ঘটে। তবে আফগান সরকারের দাবি, ওই বিমান হামলায় ১২ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে।

উত্তর আফগান প্রদেশ তাকারে তালেবান হামলায় ৩০ জনের বেশি আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হওয়ার পর এ বিমান হামলা চালানো হয়।

স্থানীয় কর্মকর্তারা জানান, মাদ্রাসার সঙ্গে সংযুক্ত মসজিদে ওই বিমান হামলা চালানো হয়। তখন নামাজের সময় ছিল।নামাজের সময় ইমাম ও শিশুরা মসজিদটিতে ছিল। এ হামলায় আরো ১৪ জন আহত হয়েছে।

আহতদের যেখানে চিকিৎসা করা হচ্ছে সেই হাসপাতালের চিকিৎসকরা জানান, হতাহতদের বেশির ভাগই শিশু। তবে মাদ্রাসায় হামলা এবং শিশু হতাহতের খবর ভিত্তিহীন বলে দাবি করেছে আফগান সরকার। যদিও বেসামরিক নাগরিক হত্যার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আফগানিস্তানে শান্তিচুক্তি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার ও তালেবানদের মধ্যে আলোচনা চলাকালীন সময়ে গত কয়েক সপ্তাহে আফগান সরকার ও ইসলামি সশস্ত্র গোষ্ঠীটির মধ্যে কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এতে নিরাপত্তা বাহিনীর বহু সদস্য ও বেসামরিক লোক নিহত হয়েছে।