বুধবার , ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

টেকনাফ বিজিবি’র দু’টি পৃথক অভিযানে ১.০৫৬ কেজি ক্রিস্টাল মেথ আইস, ৫০ কেজি সুতার জাল ও ১৪৩ বোতল বার্মিজ মদ উদ্ধার

প্রকাশিত হয়েছে-

নিউজ ডেস্ক,

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর টেকনাফ ব্যাটালিয়ন কর্তৃক পরিচালিত দু’টি পৃথক অভিযানে ৫ কোটি ৩১ লক্ষাধিক টাকা মূল্যমানের ১.০৫৬ কেজি ক্রিস্টাল মেথ আইস, ৫০ কেজি সুতার জাল ও ১৪৩ বোতল বার্মিজ মদ উদ্ধার

বর্তমান সরকারের মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতির যথাযথ বাস্তবায়নকল্পে মাঠ পর্যায়ে বিজিবি’র অভিযানিক কর্মকাণ্ড এবং গোয়েন্দা তৎপরতা অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় বিজিবি’র টেকনাফ ব্যাটালিয়ন কর্তৃক পরিচালিত দুটি পৃথক অভিযানে ৫,৩১,০৪,৫০০/- (পাঁচ কোটি একত্রিশ লক্ষ চার হাজার পাঁচশত) টাকা মূল্যমানের ১.০৫৬ কেজি ক্রিস্টাল মেথ আইস, ১৪৩ বোতল বার্মিজ মদ, ৫০ কেজি সুতার জাল এবং ০১টি নৌকা উদ্ধার করা হয়।

অদ্য ২৬ মে ২০২২ তারিখ রাতে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধীনস্থ দমদমিয়া বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-৯ হতে আনুমানিক ৯০০ মিটার দক্ষিণ-পূর্ব দিকে জালিয়ারদ্বীপ এলাকায় নিয়মিত চোরাচালান প্রতিরোধ টহল পরিচালনা করার সময় আনুমানিক ০১১৫ ঘটিকায় বিজিবি টহলদল দুইজন চোরাকারবারীকে একটি নৌকা যোগে নাফ নদী পার হয়ে জালিয়ারদ্বীপের দিকে আসতে দেখে। টহলদল উক্ত চোরাকারবারীদের দেখা মাত্রই চ্যালেঞ্জ করে খুব দ্রুত তাদের দিকে অগ্রসর হয়। বিজিবি’র উপস্থিতি অনুধাবন করা মাত্রই উক্ত চোরাকারবারীরা নৌকা হতে লাফিয়ে সাঁতরিয়ে দ্রুত মিয়ানমারের অভ্যন্তরে পালিয়ে যায়। বিজিবি টহলদল স্পীডবোটের মাধ্যমে উক্ত নৌকাটিকে আটক করতে সক্ষম হয় এবং নৌকাটি পুঙ্খানুপুঙ্খুভাবে তল্লাশী করে নৌকা হতে ৫,২৮,৯০,০০০/- (পাঁচ কোটি আটাশ লক্ষ নব্বই হাজার) টাকা মূল্যমানের ১.০৫৬ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ৫০ কেজি সুতার জাল জব্দ করতে সক্ষম হয়। পরবর্তীতে চোরাকারবারীদের আটকের নিমিত্তে বর্ণিত এলাকা ও পার্শ্ববর্তী স্থানে ০২৩০ ঘটিকা পর্যন্ত অভিযান পরিচালনা করা হলেও তাদেরকে আটক করা সম্ভব হয়নি। তবে চোরাকারবারীদের আটকের নিমিত্তে অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

অপরদিকে, টেকনাফ ব্যাটালিয়নের অধীনস্থ হোয়াইক্যং বিওপি’র একটি টহলদল বিআরএম-১৮ হতে আনুমানিক ০২ কিঃ মিঃ উত্তর-পূর্ব কোণে কারিঙ্গাঘোনা নামক এলাকায় নাফ নদীর কিনারায় নিয়মিত টহল কার্যক্রম পরিচালনা করার সময়ে টহলদল দূর হতে দেখতে পায় যে, ৬/৭ জন ব্যক্তিকে বস্তা মাথায় করে নাফ নদী পার হয়ে কারিঙ্গাঘোনা নামক এলাকা দিয়ে পার্শ্ববর্তী গ্রামের দিকে যাচ্ছে। পরবর্তীতে টহলদলের সন্দেহ হলে তাদেরকে চ্যালেঞ্জ ও ধাওয়া করে। চোরাকারবারীরা বিজিবি’র উপস্থিতি লক্ষ্য করা মাত্রই তাদের মাথায় থাকা বস্তাগুলো ফেলে দিয়ে দ্রুত পার্শ্ববর্তী গ্রামের দিকে পালিয়ে যায়। টহলদল উল্লেখিত স্থানে পৌঁছে তল্লাশী অভিযান পরিচালনা করে ২,১৪,৫০০/- (দুই লক্ষ চৌদ্দ হাজার পাঁচশত) টাকা মূল্যমানের ১৪৩ বোতল মারদালাই রাম মদ জব্দ করতে সক্ষম হয়।

এ ব্যাপারে প্রয়োজনীয় আইনী কার্যক্রম গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।