শনিবার , ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

নিজ দেশে ফিরিয়ে নেওয়ার দাবিতে রোহিঙ্গাদের বিক্ষোভ মিছিল

প্রকাশিত হয়েছে-

ইব্রাহীম মাহমুদ- টেকনাফ,

কক্সবাজারের টেকনাফ উপজেলা রোহিঙ্গা শিবিরে নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার দাবিতে বিক্ষোভ মিছিল করেন রোহিঙ্গারা।
রবিবার ১৯ জুন সকালে টেকনাফের হ্নীলা ইউনিয়ন, জাদিমুড়া শালবাগানের রোহিঙ্গা ক্যাম্পে উক্ত বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় টেকনাফের বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত অধিকাংশ রোহিঙ্গারা অংশ গ্রহন করেন।

রোহিঙ্গা নেতা ক্যাম্প লিডার জাফর আলম জানান,আমরা বিক্ষোভ মিছিলে দাবি করেছি,বাংলাদেশ আমাদের জন্ম ভুমি নয়,
তাই বাংলাদেশে অবস্থানরত সকল রোহিঙ্গাদের মিয়ানমার সরকার কে ফিরে নিতে হবে।
মিয়ানমারে ফেরত নিয়ে অন্যান্য জাতিগুলোর মত আমাদের ও স্বাধীন ভাবে চলা ফেরা করার সুযোগ দিতে হবে। মিয়ানমার সরকারকে আমরা রোহিঙ্গা নাগরিক বলে স্বীকার করে মিয়ানমারের নাগরিকত্ব দিতে হবে। ১৩৫ প্রকারের মিয়ানমার নাগরিকদের মত শিক্ষা,সরকারি চাকুরি ও চিকিৎসা এবং ব্যবসা বানিজ্যের ক্ষেত্রে সমঅধিকার দিতে হবে।
হ্নীলা জাদিমুড়া শালবাগানের মিছিলের নেতৃন্ত দেন ক্যাম্প লিডার জাফর আলম,বদরুল ইসলাম,হেড মাঝি কামাল উদ্দীনসহ আরো অনেকেই।

এদিকে স্থানীয় কয়েকজন সচেতন মহল জানিয়েছে,আমরাও চাই রোহিঙ্গাদের যত দ্রুত সম্ভব প্রত্যাবাসন। কারণ যাদের আমরা মানবতা দেখিয়ে আশ্রয় দিয়েছিলাম তারা এখন দিন দিন হিংস্র হয়ে যাচ্ছে। নিজেরা নেজেদের মধ্যে মাদক খুন,গুম,অপহরণ ও অস্ত্রবাজিতে মেতে উঠেছে। রোহিঙ্গা ক্যাম্প হতে প্রতিনিয়ত দফায় দফায় আইনশৃঙ্খলা বাহিনী দেশী-বিদেশী অত্যাধুনিক অস্ত্র উদ্ধার করেছে। যাহার কারণে স্থানীয়দের মাঝে সব সময় আতঙ্কে বিরাজমান। অন্তত সে আতঙ্ক থেকে মুক্তি পেতে আমরা তাদের প্রত্যাবাসনের জোর দাবি জানাচ্ছি ।

এ বিষয়ে অতিরিক্ত রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দোজা জানান,রোহিঙ্গারা আমাদের বলেছিল, তাদের নিজ দেশ মিয়ানমারের ফিরে যাওয়ার দাবিতে ছোট আকারে ক্যাম্পে দাড়িয়ে প্লেকার্ড প্রদর্শনসহ মিছিল করবে মনে হয় তা করেছে।