মঙ্গলবার , ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

বাল্য বিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে তরুণ সমাজের ভুমিকা শীর্ষক আলোচনা সভা সম্পন্ন

প্রকাশিত হয়েছে-

আবদুল্লাহ আল যোবাইর উখিয়া, কক্সবাজারঃ-

উখিয়া উপজেলা ইয়ুথ এ্যাম্বেসেডর গ্রুপের উদ্যোগে ও দি হাঙ্গার প্রজেক্টের সহযোগিতায় ” বাল্য বিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে তরুণ সমাজের ভূমিকা শীর্ষক আলোচনা সভা সম্পন্ন হয়েছে অদ্য সকাল ১১: ০০ ঘঠিকায় উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের পাতাবাড়ি উচ্চ বিদ্যালয়ের হল রুমে ।

সংঘাত নয় ,ঐক্যের বাংলাদেশ চাই,এই স্লোগানকে ধারণ করে ,বহুদলীয় ছাত্র সংগঠনের উদ্যোগে এ আলোচনা সভাটির আয়োজন করে উখিয়া
ইয়ুথ এ্যাম্বাসেডর গ্রুপ।
উক্ত আলোচনা সভার সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ উখিয়া শাখার সাংগঠনিক সম্পাদক ও হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান জয়নব আলম লিপি। আর অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন উখিয়া ইয়ুথ এ্যাম্বাসেডর গ্রুপের কো-অর্ডিনেটর সাংবাদিক আব্দুল্লাহ আল যোবাইর। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান জনাব কামরুন্নেসা বেবী। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন উখিয়া উপজেলা পিএফজির কো- আর্ডিনেটর ও বিশিষ্ট সাংবাদিক নূর মোহাম্মদ সিকদার। অন্যদিকে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন , উক্ত পিএফজির পিস এ্যাম্বাসেডর ও উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক দলিলুর রহমান শাহীন। এছাড়াও সভায় বক্তব্য রাখেন পাতাবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ বেলাল উদ্দিন , জয়েন্ট কো – অর্ডিনেটর মোঃ ইবনে আলম কাফি ও সুমাইয়া সারমিন , সুশীল সমাজের সদস্য মোঃ তাজুল ইসলাম , জাতীয় দৈনিক ভোরের চেতনা পত্রিকার উখিয়া প্রতিনিধি সাংবাদিক ওমর ফারুক , মোঃ নোমান প্রমুখ।

আলোচনা সভায় অতিথিবৃন্দ বলেন , বাল্য বিবাহ বন্ধ করতে হলে সমাজের সকলকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে। বাল্য বিবাহের জন্য কিশোর প্রেম হল বড় সমস্যা। তাই ছাত্র ছাত্রীদের প্রেমে জড়িয়ে পড়া যাবেনা। এই বিষয়ে সচেতন হতে হবে, এবং পড়ালেখায় মনোযোগী হতে হবে। নারীদেরকে দেশ গঠনে এগিয়ে আসতে হবে ,নারীদের সহিংসতা থেকে রক্ষা করতে হবে। পাশাপাশি বাল্য বিবাহ বন্ধ করতে হলে অভিভাবকদের ও সচেতন হতে হবে। সবশেষে অনুষ্ঠানের সভাপতি জয়নাব আলম লিপির আলোচনা সমাপনী বক্তব্যের মাধ্যমে সভা শেষ হয় । উল্লেখ্য, আলোচনা সভার শেষে সুষ্ঠু গণতান্ত্রিক চর্চা ও সংঘাত মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধান অতিথি উপস্থিত ছাত্র ছাত্রীদের শপথ বাক্য পাঠ করান ।