মঙ্গলবার , ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিরামপুরে শীতের মাঝে বৃষ্টি ও ঝড়ে জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত হয়েছে-

​এস এম মাসুদ রানাঃ+ বিরামপুর দিনাজপুর প্রতিনিধি,

দিনাজপুরের বিরামপুরে গত এক সপ্তাহ শৈত্য প্রবাহর পর শুরু হয়েছে ঝড়ো বৃষ্টি। বৃষ্টি আর শীতল দমকা হাওয়া বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বৃহস্পতিবার দিবাগত ভোর রাাত থেকে শুরু হওয়া এই ঝড়ো বৃষ্টি শুক্রবার দুপুর প্রর্যন্ত চলে। দুপুরের পর বৃষ্টি থামলেও থামেনি দমকা হাওয়া।

দিনাজপুর আবহাওয়া অফিস জানায় দেশের সর্বচ্চ ৪০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকড করেছে আবহাওয়া অফিস। আগামী ২৪ ঘন্টায় তাপ মাত্রা আরো হ্রাস পেতে পারে, এতেকরে শীতের তীব্রতা আরো একধাপ বৃদ্ধি পাবে। এদিকে ঝড়ো বৃষ্টি আর শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যর দাম বৃদ্ধি, অন্যদিকে আয়ের পথও বন্ধ। তাই পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছে এই সকল শ্রমজিবী মানুষ।

ঝড়ো বৃষ্টির কারনে ঘরবন্ধি হয়ে পড়েছে মানুষ, অতিপ্রয়োজন ব্যাতিত ঘরের বাহিরে বের হয়নি কেউ। সকাল ১১ টায় পৌর শহরের প্রাণকেন্দ্র ঢাকা মোড়ে গিয়ে দেখা যায়, শহরের দোকাপাঠ বন্ধ কয়েকজন শ্রমজিবী মানুষ ছাড়া জনশূন্য রাস্তা-ঘাট। হোটেল রেস্তরা গুলো খোলা থাকলেও তেমন কোন লোকজন নেই।

এদিকে অসময়ের বৃষ্টিপাতে ফসলহানীর আশঙ্কা করছেন কৃষকরা। কৃষকরা বলেন এখন মাঠে বীজ আলু রয়েছে, এই আলু আগামীতে বীজ আলু হিসেবে ব্যবহার হবে, কিন্তু অসময়ে বৃষ্টি পাতের ফলে মাঠে বীজ আলু পঁচে যাওয়ার আশঙ্কা রয়েছে, এতেকরে আগামী আলু রোপন মৌসুমে আলুর বীজ সংকট দেখা দিতে পারে। এছাড়া শীতের সবজি শীম ফুলকপির ক্ষতি হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।