শুক্রবার , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

হজ্ব প্রশিক্ষণ কর্মশালা ২০২৩ অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে-

আলমগীর ইসলামাবাদী চট্টগ্রাম জেলা প্রতিনিধি:

চট্টগ্রাম শহরের আল-মানারা হজ্ব কাফেলা, আল ওয়াকিয়া হজ্বে কাফেলা ও বারাকা হজ গ্রুপ এন্ড ট্রাভেলস এর যৌথ উদ্যোগে আয়োজিত, ২৭শে মে সকাল ৯ টা হতে, দিনব্যাপী নগরীর চকবাজারস্থ আনিকা ক্লাবে অনুষ্ঠিত হয় এই হজ্ব প্রশিক্ষণ। হজ্ব কর্মশালায় হাজীদের জন্য, হজ্বের প্রয়োজনীয় মাসআলা ও বিভিন্ন নির্দেশনা সমূহ শিখিয়ে দেওয়ার লক্ষ্যে এই অনুষ্ঠান এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম শহরের বিভিন্ন মাদ্রাসার মুহাদ্দিস ও মুফতিগণ।

সভাপতি হিসেবে সার্বিক তত্ত্বাবধান করেন, আল জামিয়া ইসলামিয়া পটিয়া মাদ্রাসার প্রবীণ মহাদ্দিস ও হজ্ব মোয়াল্লিম, জনাব মাওলানা মুফতি শামস উদ্দিন জিয়া সাহেব। কয়েকশত নারী- পুরুষ হাজীদের উপস্থিতিতে মুখর ছিল আনিকা ক্লাব। এবং সাথে হাজ্বীদের সজনসহ প্রায় ৫০০ জন মানুষের জন্য দুপুরের খাবারের মেহমানদারীর আয়োজন করা হয়। উক্ত হজ্ব প্রশিক্ষণ কর্মশালায়, সঞ্চালনা করেন আল মানারাহ হজ্ব কাফেলার স্বত্বাধিকারী, মাওলানা মোঃ কুতুব উদ্দিন। অনুষ্ঠানে বিভিন্ন অতিথিদের বক্তব্যে, একটা কথা বারবার উঠে এসেছে, হজ্ব আল্লাহর এক অপূর্ব ফরজ বিধান, যাদের নসিব হয়েছে, তারাই ভাগ্যবান। আল ওয়াকিয়া হজ্ব কাফেলার স্বত্বাধিকারী, মাওলানা মোঃ ইসমাইল কাউসার বলেন, আপনারা হাজ্বী সাহেবগণ আল্লাহর মেহমান, আপনাদেরকে সম্মানের সাথে মেহমানদারী করা আমাদের দায়িত্ব।
দুপুর ভোজশেষে, বারাকা হজ গ্রুপ এন্ড ট্রাভেলসের স্বত্বাধিকারী, হাফেজ মোহাম্মদ বরকত উল্লাহ সহ পরিচালনা কমিটির সকলেই, হাজীদেরকে ব্যাগসহ গুরুত্বপূর্ণ সামগ্রী বুঝিয়ে দেন, পরিশেষে দোয়া ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।